Wednesday, June 21

আগামী-বছরই-আসছে-উড়ন্ত-গাড়ি

আগামী বছরই আসছে উড়ন্ত গাড়ি
কানাইঘাট নিউজ ডেস্ক: ইতিমধ্যে বিভিন্ন দেশে উড়ন্ত গাড়ি তৈরি করা হচ্ছে, তা হয়তো কয়েক বছর পর আকাশে ডানা মেলবে। কে কার আগে তা আকাশে ওড়াবে তা নিয়ে চলছে প্রতিযোগিতা।

সেই প্রতিযোগিতায় প্রথম হতে যাচ্ছে ডাচ কোম্পানি পাল ভি। ব্যক্তিগত উড়োজাহাজ তৈরির এ সংস্থাটি ২০১৮ সালেই বাজারে ছাড়বে উড়ন্ত গাড়ি। এরই মধ্যে তারা প্রোটোটাইপ উড়ুক্কু গাড়ি তৈরি করে দেখিয়েছে।

ব্রিটিশ গাড়িবিষয়ক পত্রিকা অটোকার জানায়, আগামী বছরের শেষ নাগাদ নিজেদের উড়ুক্কু গাড়ি ক্রেতার হাতে তুলে দেবে পাল ভি। তাদের থ্রি হুইলার গিয়ারকপ্টার ধরনের গাড়িতে দু’জন মানুষ চড়তে পারবে। এটি এরই মধ্যে একই সঙ্গে রাস্তায় এবং আকাশে চড়ার অনুমোদন নিয়ে নিয়েছে।

সংস্থাটির চিফ মার্কেটিং অফিসার মারকাস হেস বলেন, আকাশে গাড়ির চালানোর স্বপ্ন মানুষের ১০০ বছরের। তিনি জানান, এই উড়ন্ত গাড়ির ভাগ্যবান মালিককে একই সঙ্গে চালকের লাইসেন্স এবং পাইলটের লাইসেন্স লাগবে।

২০১৯ সালের মধ্যে ৫০ থেকে ১০০টি গাড়ি তৈরির পরিকল্পনা রয়েছে পাল ভির। তিনি জানান, এই গাড়ি রাস্তায় ঘণ্টায় সর্বোচ্চ ১৭০ কিলোমিটার এবং আকাশে ১৮০ কিলোমিটার গতিতে চলতে পারবে। একবার জ্বালানি ভরে নেয়ার পর প্রতিটি গাড়ি চলবে ৫০০ কিলোমিটার। একেবারে সস্তা হবে না এই উড়ুক্কু গাড়ি। হেস জানান, প্রাথমিকভাবে ৬ লাখ ডলারে কিনতে পারবেন এই গাড়ি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়