Friday, March 10

উইকিলিকসের বিরুদ্ধে তদন্ত যুক্তরাষ্ট্রের

উইকিলিকসের বিরুদ্ধে তদন্ত যুক্তরাষ্ট্রের
কানাইঘাট নিউজ ডেস্ক: মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ'র তথ্য ফাঁস করায় উইকিলিকসের বিরুদ্ধে তদন্তে নামছে আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলি। তবে ফাঁস করা তথ্যের সত্যতা স্বীকার করেনি সিআইএ।

সম্প্রতি উইকিলিকস ফাঁস করে দিয়েছে আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএ কিভাবে ওয়েবসাইট হ্যাক করে সব খবর রাখে। এই বিষয়ে মার্কিন প্রশাসন থেকে কেউ কোনও মন্তব্য করেনি। মার্কিন অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা এফবিআই এবং সিআইএ সমন্বয়ের ভিত্তিতে এ তদন্ত শুরু করেছে।

জানা গেছে, উইকিলিকসের কাছে গোপন তথ্য যোগানোর উৎস চিহ্নিত করাই তদন্তের প্রধান উদ্দেশ্য। হ্যাকিং কৌশল ফাঁস করে দেয়ার পর সিআইএ'র গোয়েন্দা কর্মকর্তারা শক্র পক্ষের হামলার আতঙ্কে পড়েছেন। তারা মনে করছেন, সর্বশেষ ফাঁসের এ ঘটনায় সিআইএ'র চলমান সাইবার গোয়েন্দা তৎপরতাই কেবল বিপদে পড়বে না, বরং ইচ্ছা করলে এ ব্যবস্থা আমেরিকার বিরুদ্ধে প্রয়োগ করতেও পারবে শত্রুরা।

এদিকে সরকারি একটি সূত্র থেকে জানানো হয়েছে, সিআইএ ঠিকাদারদের প্রধান সন্দেহভাজন হিসেবে বিবেচনা করা হচ্ছে। উইকিলিকস প্রায় ৯০০০ হাজার গোপন নথি প্রকাশ করেছে। এতে সিআইএ সাইবার হামলা চালাতে কী কৌশল গ্রহণ করে তা ফাঁস করে দেয়া হয়েছে। ইন্টারনেট সুবিধা সংবলিত স্মার্ট টিভি থেকে শুরু করে গাড়ি পর্যন্ত যে কোনও ইলেকট্রনিকস যন্ত্রে সাইবার হামলা চালাতে এসব কৌশল গ্রহণ করে সিআইএ। এসব কৌশলের অংশ হিসেবে ম্যালওয়ারও ব্যবহার করা হয়। সূত্র: কলকাতানিউজ টোয়েন্টিফোর।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়