Sunday, January 15

কানাইঘাট পূর্ব বাজারে শতাধিক দোকানপাট উচ্ছেদ করল প্রশাসন


নিজস্ব প্রতিবেদক: কানাইঘাট পূর্ব বাজারে সরকারি ভূমিতে অবস্থিত উচ্চ আদালতের রিট মামলার রায়ের প্রেক্ষিতে একটি বহুতল ভবনসহ প্রায় শতাধিক দোকানপাট উচ্ছেদ করেছে স্থানীয় প্রশাসন।

রবিবার (১৫ জানুয়ারি) বাজারের ১নং খতিয়ানে ৪৯৭ দাগে অবস্থিত ৩০ শতক ভূমির উপর নির্মিত দোকানপাট উচ্ছেদ অভিযান চালানো হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তারেক মোহাম্মদ জাকারিয়া, সহকারী কমিশনার (ভূমি) সুমন আচার্য ও কানাইঘাট থানার অফিসার ইনচার্জ মো. হুমায়ুন কবিরের উপস্থিতিতে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলে।

২০-২৫ জন নির্মাণ শ্রমিক হাতুড়ি দিয়ে দোকানপাটের পাকা দেওয়াল গুঁড়িয়ে দেয়। দোকানপাটের ছাদ ভাঙ্গা হয়নি, তবে উচ্ছেদ অভিযানে কোন যান্ত্রিক যানবাহন বা বুলডোজার লাগানো হয়নি। অবৈধ স্থাপনার মধ্যে একটি বহুতলা ভবনে সিটিসেল কোম্পানির একটি টাওয়ার থাকায় অধিকাংশ দোকানপাট পুরোপুরি উচ্ছেদ করা সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তারেক মোহাম্মদ জাকারিয়া কানাইঘাট নিউজকে জানান- কানাইঘাট বাজারে অবস্থিত সরকারি ১নং খতিয়ানে অবস্থিত অবৈধ স্থাপনা হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে উচ্ছেদ করা হয়েছে। অবৈধ স্থাপনার একটি ভবনের ছাদে সিটিসেল কোম্পানির টাওয়ার থাকায় আগামী ১৫ দিনের মধ্যে টাওয়ারটি নিজ উদ্যোগে সরিয়ে নেওয়া এবং এ ভবনটি গুঁড়িয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করা হয়েছে। পাশাপাশি অন্যান্যদের আগামী ৩ দিনের মধ্যে অবৈধ স্থাপনা পুরোপুরি খালি করার নির্দেশন দেওয়া হয়েছে।

কানাইঘাট বাজারে দোকানপাট উচ্ছেদের সংবাদ পেয়ে দিনভর সেখানে হাজারো উৎসুক জনতা উপস্থিত ছিলেন। পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী বাজারে মোতায়েন করা হয়। ব্যবসায়ীরা পূর্বেই তাদের মালামাল সরিয়ে নেন। এতে করে তারা আর্থিকভাবে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতির সম্মুখিন হয়েছেন বলে ব্যবসায়ীরা জানান।

প্রসজ্ঞত, বিগত তত্ত্বাবধায়ক সরকারের শুরুতে কানাইঘাট বাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হলে বাজারের ১নং খতিয়ানে ৪৯৭নং দাগে অবস্থিত দোকানপাটের ব্যবসায়ীরা হাইকোর্টে একটি রিট মামলা দায়ের করলে ব্যবসায়ীদের দায়েরকৃত রিট হাইকোর্টের চূড়ান্ত ব্রেঞ্চ খারিজ করে অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ প্রদান করেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়