Sunday, December 18

ব্রিটেনে সব ক্ষেত্রে পাকিস্তানীদের চেয়ে এগিয়ে বাংলাদেশিরা: ডন

ব্রিটেনে সব ক্ষেত্রে পাকিস্তানীদের চেয়ে এগিয়ে বাংলাদেশিরা: ডন
কানাইঘাট নিউজ ডেস্ক: পাকিস্তানের প্রভাবশালী পত্রিকা ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ব্রিটেনে পাকিস্তানীদের পেছনে ফেলে বাংলাদেশিরা এগিয়ে যাচ্ছে। সেখানে পারিবারিক আয়ের ক্ষেত্রে পাকিস্তানের থেকে অনেক এগিয়ে গেছে বাংলাদেশ। এ ছাড়াও শিক্ষার ক্ষেত্রেও পাকিস্তানকে পেছনে ফেলে দিয়েছে বাংলাদেশ।

ডনের প্রতিবেদনে বলা হয়, কয়েক দশক আগে উভয় দেশের নাগরিকেরাই নির্দিষ্ট কিছু ব্যবসার দিকে বেশি মনোযোগ দেয়। বাংলাদেশিরা মনোযোগ দেয় রেস্টুরেন্ট ব্যবসার দিকে অন্যদিকে পাকিস্তানিরা ট্যাক্সি ক্যাব চালানো ও এ সংক্রান্ত ব্যবসার দিকে ঝুঁকে পড়ে। কিন্তু ৩০ বছর পর নিশ্চিতভাবেই বলতে হচ্ছে, বাংলাদেশিদের ব্যবসা বেশি সফল হয়েছে।

ব্রিটেনে শিক্ষা ক্ষেত্রে স্কুল লেভেলে বর্তমানে অংক ও বিজ্ঞানের মত গুরুত্বপূর্ণ বিভাগে 'এ' গ্রেড পাওয়া শিক্ষার্থীদের মধ্যে পাকিস্তানীদের থেকে এগিয়ে বাংলাদেশিরা। সংখ্যায় পাকিস্তানীদের থেকে কম হলেও শিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অর্জনগুলো বাংলাদেশিদের বেশি।

ডনের প্রতিবেদনে আক্ষেপ করে বলা হয়, এখান থেকে কয়েক দশক আগে আমাদের অংশ হিসেবে থাকা দেশটি (বাংলাদেশ) তাদের দেশের ভেতরে ও বাহিরে সবদিকেই আমাদের থেকে এগিয়ে যাচ্ছে। আর তার মূল কারণ '৭০ পরবর্তী সময়ে আমাদের ধর্ম কেন্দ্রিক ভাবনা। ডন জানায়, ১৯৭০ সালে যখন বিশ্বে অধিকাংশ দেশ উদার নীতি গ্রহণ করে দ্রুত উন্নতি করেছে, সেখানে পাকিস্তান ধর্ম ভিত্তিক নীতিমালা গ্রহণ করে পিছিয়ে যাচ্ছে।

সেখানে আরো বলা হয়, পীর ও ইসলামি সন্ত্রাসীদের কেন্দ্র করে পাকিস্তান সরকার আবর্তন করার কারণে এখন তারা পিছিয়ে পড়ছে প্রতিবেশী দেশগুলো থেকে।

সেখানে বলা হয়, এখান থেকে ৪০ বছর আগে আফ্রিকা ও দক্ষিণ এশিয়া অধিকাংশ দেশের থেকে ভাল অবস্থানে ছিল পাকিস্তান। জাতীয় আয় এবং ব্রিটেনে থাকা পাকিস্তানীদের আয়, যাই হিসেব করা হোকনা কেন, সেখানে এগিয়ে ছিল পাকিস্তান। মানব উন্নয়ন সূচকেও এগিয়ে ছিল তারা। কিন্তু বর্তমানে আফ্রিকার সেই সকল দেশ এবং দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে মানব উন্নয়ন সূচকে পিছিয়ে পড়েছে পাকিস্তান।

স্বাধীনতার পরবর্তীকালীন সময় পাকিস্তানের থেকে অনেক গুণে পিছিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু স্বাধীনতার পর মুক্ত বাজার অর্থনীতি, মুক্ত চিন্তার ক্ষেত্র সৃষ্টি করা, রাষ্ট্র ও জন সম্পদ উন্নয়নকে প্রাধান্য দেয়া ও মৌলবাদকে সমর্থন না করার কারণে পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ।

প্রতিবেদনে কয়েকটি তুলনামূলক পরিসংখ্যানে বলা হয়েছে, বর্তমানে শিক্ষার হারের ক্ষেত্রে পাকিস্তানকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। ১৯৭১ সালে 'বাঙ্গাল' বলে গালি দেয়া বাংলাদেশের মানুষের কাছে এখন বিশ্ব দরবারেও হেরে যাচ্ছে পাকিস্তান। কূটনৈতিক তৎপরতা, আন্তর্জাতিক শিক্ষা, গণ সংযোগ; সব ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে গেছে। আর যেভাবে বাংলাদেশ উন্নতি করছে, তাতে বাকী ক্ষেত্রগুলোতেও এগিয়ে যাবে বাংলাদেশ।

এছাড়াও আমাদের দেশে বর্তমানে গড় আয়ু ৭০ বছরের বেশি। সেখানে পাকিস্তানে ৬৫ বছরের কিছু বেশি। সেখানে গড় আয়ু বিগত ৫ বছরে হ্রাস পেয়েছে তাদের। সূত্র: ডন ও দ্য গ্লোবাল ইকোনমি।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়