Sunday, December 11

২৪ ঘণ্টাতে থাকছে না দিন, যা বলছেন বিজ্ঞানীরা

২৪ ঘণ্টাতে থাকছে না দিন, যা বলছেন বিজ্ঞানীরা

কানাইঘাট নিউজ ডেস্ক: দিন-রাত মিলে মোট সময় ২৪ ঘণ্টা। তাই কষ্ট কিংবা সুখ, দিন রাত এই ২৪ ঘণ্টা সময়ের মাঝে ভাগ করে নেই। তবে এমন একটা সময় আসবে, যখন আর কেউ ‘২৪ ঘণ্টা খাটিয়ে মারল’ অথবা ‘২৪ ঘণ্টা তোমার কথাই ভাবছি’ বলতে পারবেন না। কারণ নিঃসাড়ে বেড়ে যাচ্ছে দিনের দৈর্ঘ্য...

আপনি খেয়াল রাখেন না বলে যে ব্যাপারটা ঘটছে না, এমন নয়। নিঃশব্দে ঘটে চলেছে ঘটনাটা। শুধু আপনি কেন অধিকাংশ পৃথিবীবাসীই টের পাচ্ছেন না, তাদের সাধের ‘২৪ ঘণ্টার দিন’ ক্রমেই বেড়ে চলেছে। এমন একটা সময় আসতে পারে, যখন আর কেউ ‘২৪ ঘণ্টা খাটিয়ে মারল’  অথবা ‘২৪ ঘণ্টা তোমার কথাই ভাবছি’ বলতে পারবেন না।

বিজ্ঞানীরা বলছেন, আমাদের দিন ক্রমেই বেড়ে চলেছে। ব্রিটেনের রয়্যাল গ্রিনউইচ অবজারভেটরির মহাকাশবিদ লেসলি মরিসন জানাচ্ছেন, পৃথিবার পরিক্রমণের গতি ক্রমশ কমে আসার কারণেই প্রতিদিনই একটু একটু করে বেড়ে চলেছে ‘দিন’-এর দৈর্ঘ্য। প্রতি শতকে প্রায় ১.৮ মিলিসেকেন্ড করে বেড়ে চলেছে দিনের দৈর্ঘ্য। আর তা বড়ছে গত ২৭,০০০ বছর ধরেই।

বিজ্ঞানী মরিসনের মতে, এটা খুবই ধীর প্রক্রিয়া। এর পিছনে কেবল পৃথিবীর বার্ধক্য নয়, চাঁদের মহাকর্ষজ টানও কাজ করছে।

সাধারণ ঘড়িতে এই পরিবর্তন ধরা পড়বে না। কিন্তু, মহাকাশচর্চায় ব্যবহৃত বিশেষ সংবেদনশীল ঘড়িতে রীতিমতো ধরা পড়ছে দিনের এই ক্রমশ বৃদ্ধি।

সূত্র : এবেলা

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়