Wednesday, December 14

'বুদ্ধিজীবী হত্যাকারীদের বিচারও বাংলার মাটিতেই হবে'

'বুদ্ধিজীবী হত্যাকারীদের বিচারও বাংলার মাটিতেই হবে'
কানাইঘাট নিউজ ডেস্ক: যারা বুদ্ধিজীবীদের হত্যা করেছিল, তাদের বিচার চলবে। যতই ষড়যন্ত্র হোক, তাদের কেউ রক্ষা করতে পারবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বুধবার আওয়ামী লীগের আলোচনা সভায় শেখ হাসিনা এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, ন্যায় ও সত্যের জয় সব সময় হয়, সব সময় হবে। এটাই আমরা বিশ্বাস করি। যুদ্ধাপরাধীদের যেমন বিচার হয়েছে, এদের বিচারও বাংলার মাটিতে হবে ইনশাল্লাহ।

যারা যুদ্ধাপরাধ করেছে এবং যুদ্ধাপরাধীদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে এ দেশে প্রতিষ্ঠিত করেছে, তারা সমান অপরাধী। সুতরাং তাদেরও বিচার হবে। শহীদের রক্ত বৃথা যায় না, শহীদদের পথ ছিল সত্য ও সুন্দরের। সত্য ও সুন্দরের পথকে কেউ সাময়িকভাবে বাধাগ্রস্ত করতে পারে কিন্তু চিরতরে রুখে দিতে পারে না।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নিজেদের পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তানি হানাদার বাহিনী ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পরিকল্পিতভাবে বিশ্ববিদ্যালয় শিক্ষক, চিকিৎসক, শিল্পী, লেখক, সাংবাদিকসহ বহু খ্যাতিমান বাঙালিকে বাসা থেকে তুলে নিয়ে হত্যা করে। তাতে প্রত্যক্ষ সহযোগিতা করে রাজাকার, আলবদর ও আল শামস বাহিনীর সদস্যরা।

হত‌্যার আগে বাঙালির এই শ্রেষ্ঠ সন্তানদের ওপর চালানো হয় নির্যাতন। চক্ষু বিশেষজ্ঞ আলীম চৌধুরীর চোখ তুলে ফেলা হয়, হৃদরোগ বিশেষজ্ঞ ফজলে রাব্বীর হৃদপিণ্ড শরীর থেকে বিচ্ছিন্ন করে ফেলা হয়।

এ বিষয়ে শেখ হাসিনা বলেন, 'আমাদের মধ্যে যদি কিছু বেঈমান জন্ম না নিত, আর আল-বদর, আল-শামস বাহিনী তৈরি না হত, তাহলে পাকিস্তানি হানাদার বাহিনীর পক্ষে কখনোই সম্ভব ছিল না বাংলাদেশের আনাচে-কানাচে পথ-ঘাট চেনা'।

'তাদের (হানাদারদের) পথ দেখিয়েছিল, তালিকা (বুদ্ধিজীজীদের) করেছিল এবং তুলে নিয়ে গিয়েছিল আল-বদর, আল-শামস আর রাজাকারের দল।... অত্যাচার করে করে যে হত্যাকাণ্ড চালানো, এগুলোও তাদের পরিকল্পনার অংশ।

মৃত্যু আমাকেও বারবার হানা দিয়েছে, এমন প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, সপরিবারে জাতির জনককে হারানোর পর মৃত্যু আমাকে বহুবার তাড়া দিয়েছে। আমি মনে করি, মৃত্যু একটি স্বাভাবিক নিয়তি। কেউ তাকে অস্বীকার করতে পারে না। সুতরাং মৃত্যুর ভয় দেখিয়ে কেউ কিছু করতে পারবে না। এ শক্তি এ দেশের জনগণ ও আওয়ামী লীগ থেকে পাই। ওরাই আমাকে বাঁচিয়ে রাখবে।

প্রধানমন্ত্রী বলেন, 'এমন দিন ছিল আমরা জয় বাংলা স্লোগান দিতে পারতাম না। আমাদের নেতা-কর্মীদের ওপর হামলা হতো। বঙ্গবন্ধুর ভাষণ বাজাতে দিত না। ভাষণ বাজালে সেখানে হামলা হতো।'

দেশকে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, 'আমরা মুক্তিযুদ্ধে বিজয়ী জাতি'। আর লাখো শহীদের রক্তের বিনিময়ে এই দেশ স্বাধীন করেছি। সেই চিন্তা করে দেশ পরিচালনা করছি বলেই এই উন্নয়ন করতে পারছি। 
---বিডিলাইভ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়