Monday, November 28

নির্ধারিত সময়ে কাউন্সিল হচ্ছে না বরিশালের ৬ জেলায়

নির্ধারিত সময়ে কাউন্সিল হচ্ছে না বরিশালের ৬ জেলায়
কানাইঘাট নিউজ ডেস্ক: বিএনপির কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী ৩০ নভেম্বরের মধ্যে বরিশাল বিভাগের কোনো জেলায়ই কাউন্সিল হচ্ছে না।

বিশেষ করে বিভাগীয় শহর বরিশালের তিনটি ইউনিটের এ বিষয়ে কোনো মাথাব্যথা নেই। যদিও দেশের বিভিন্ন স্থানে এরই মধ্যে কাউন্সিল সম্পন্ন হয়েছে। অভিযোগ রয়েছে, স্থানীয় নেতারা ক্ষমতা আঁকড়ে ধরে রাখতে কাউন্সিল দিতে কালক্ষেপণ করছেন। এর ফলে নতুন বছরে অগোছালোই রয়ে যাচ্ছে বরিশাল বিএনপি এমনটাই জানিয়েছেন এ অঞ্চলের তৃণমূল নেতাকর্মীরা।

গত বছরের ৯ আগস্ট কেন্দ্রীয় বিএনপি জেলায় জেলায় চিঠি দিয়ে একমাসের জন্য কমিটি পুনর্গঠনের নির্দেশ দেয়। বরিশাল বিভাগে ওই পুনর্গঠন প্রক্রিয়া অনেকাংশেই ভেস্তে গেছে। নতুন করে গেল সেপ্টেম্বরে ফের পুনর্গঠনের উদ্যোগ নেয় কেন্দ্রীয় বিএনপি। পুনর্গঠনের দায়িত্বে থাকা দলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাজাহান ৩০ নভেম্বরের মধ্যে জেলায় জেলায় কাউন্সিল কিংবা পুনর্গঠন করার নির্দেশ দেন। কিন্তু বিভাগের ছয় জেলার কোনো ইউনিটেই ৩০ নভেম্বরের মধ্যে কাউন্সিল কিংবা পুনর্গঠন করার সম্ভাবনা নেই। ২০১৩ সালে বরিশাল মহানগর বিএনপির কমিটি গঠিত হয়। গত বছর পুনর্গঠনের নির্দেশ দেয়া হলেও তা বাস্তবায়ন হয়নি।

মহানগর বিএনপির দায়িত্বশীল এক নেতা বলেন, দলের সহ-সভাপতি, সাংগঠনিক সম্পাদকসহ অনেক সম্পাদকীয় পদের নেতারা আসেন না। এ অবস্থায় মহানগর বিএনপি নতুন করে গঠন না হলে আগামী দিনের আন্দোলন ও জাতীয় নির্বাচনে ব্যর্থ হবে বিএনপি। তবে মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি মনিরুজ্জামান ফারুক বলেন, ৩০ নভেম্বরের মধ্যে কাউন্সিল করার কেন্দ্রীয় নির্দেশ ছিল, কিন্তু ওই নির্দেশনার আওতায়  মহানগর বিএনপি ছিল কিনা জানা নেই। বরিশাল উত্তর ও দক্ষিণ জেলা বিএনপিও কেন্দ্রীয় নির্দেশনা বাস্তবায়ন করছে না। ২০১৩ সালে সাত সদস্যবিশিষ্ট দক্ষিণ জেলা বিএনপির কমিটি হলেও তা আর পূর্ণাঙ্গ রূপ নেয়নি। দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল কালাম শাহিন বলেন, ৩০ নভেম্বরের মধ্যে কাউন্সিল করার কথা ছিল। এজন্য থানা কমিটি শেষ করা হচ্ছে। উত্তর জেলা বিএনপির দফতর সম্পাদক নুরুর আলম রাজু বলেন, কেন্দ্র থেকে ৩০ নভেম্বরের মধ্যে কাউন্সিল করার নির্দেশনা ছিল। এখন কাউন্সিলের জন্য নির্দিষ্ট সময় কেন্দ্রের কাছে চাইবেন। বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক ও ঝালকাঠি জেলা বিএনপির উপদেষ্টা মাহবুবুল হক নান্নু বলেন, ৩০ নভেম্বরের মধ্যে সম্মেলন হওয়ার কথা থাকলেও এটি ডিসেম্বর পর্যন্ত পৌঁছাচ্ছে। কেননা জেলায় জেলায় নানা জটিলতা। ১ ডিসেম্বর ঝালকাঠি জেলা বিএনপির সম্মেলন হওয়ার কথা। কিন্তু সেখানে থানা নেতারা সম্মেলনের বিষয়ে কিছুই জানেন না। এ অবস্থায় যে কোনো মূল্যে ঝালকাঠি সম্মেলন প্রতিহত করবে তৃণমূলের নেতাকর্মীরা।

পিরোজপুরে ২৭ নভেম্বর হওয়ার কথা থাকলেও তা পিছিয়েছে। ডিসেম্বরের আগে বরিশাল জেলা উত্তর, দক্ষিণ ও মহানগর বিএনপি কাউন্সিল করতে পারবে না। বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক ও উত্তর জেলা বিএনপির সাধারণ সম্পাদক আকন কুদ্দুসুর রহমান বলেন, দলের সাংগঠনিক দায়িত্বে থাকা শাজাহান ৩০ নভেম্বরের মধ্যে সব জেলায় কাউন্সিল করার নির্দেশ দিয়েছিলেন। এর মধ্যে না হলেও জানুয়ারির মধ্যে বরিশাল বিভাগের আটটি ইউনিটে কাউন্সিল কিংবা আহ্বায়ক কমিটি হবে। উত্তর জেলায় ওই সময়ে কমিটি সম্পন্ন হবে। তবে দক্ষিণ জেলা বিএনপি ব্যর্থ হওয়ায় ডিসেম্বরে নেতৃত্বের পরিবর্তন আসতে পারে। তিনি বলেন, ঝালকাঠি জেলা বিএনপির কাউন্সিল করার জন্য একটি প্রস্তাবিত ডেট রয়েছে। পিরোজপুরে ২৭ নভেম্বর কাউন্সিল হওয়ার কথা থাকলেও তা পিছিয়েছে। বরগুনা জেলা বিএনপির কাউন্সিল ডিসেম্বরের শেষে হতে পারে। এ ব্যাপারে বিএনপির যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ার বলেন, সারা দেশেই কেন্দ্রীয় নির্দেশে সম্মেলন হচ্ছে। কেন্দ্রীয়ভাবে টিম করে দেয়া হচ্ছে। তিনি বলেন, কাউন্সিল করার জন্য ৩০ নভেম্বর একটি টার্গেট ছিল। এটা নিয়ে জেলা নেতারা এগোচ্ছেন। নানা জটিলতার কারণে তা এখন পেছানো হতে পারে। তিনি বলেন, মহানগর বিএনপিরও সম্মেলন হবে। কিন্তু সিরিয়াল না পাওয়ায় তারিখ নির্ধারণ করা যাচ্ছে না।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়