Saturday, November 5

সিলেট অঞ্চলে চার দিনে ১৮ কোটি টাকা কর আদায়

সিলেট অঞ্চলে চার দিনে ১৮ কোটি টাকা কর আদায়

কানাইঘাট নিউজ ডেস্ক: গত ১ নভেম্বর থেকে সিলেট নগরীর রিকাবিবাজারস্থ মোহাম্মদ আলী জিমনেশিয়ামে সাতদিনব্যাপী কর মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

গত চার দিনে সিলেট অঞ্চলের আয়কর মেলায় মোট ১৮ কোটি ১৪ লাখ ৮৮ হাজার ৭৪৪ টাকা কর আদায় হয়েছে। সেবা গ্রহণ করেছেন ১১ হাজার ৫৬ জন, রিটার্ণ দাখিল করেছেন ১ হাজার ৯০৩ জন, নতুন ইটিআইএন নিবন্ধিত হয়েছেন ৫৯০ জন এবং পুরাতন তথা ইটিআইএন রি-রেজিস্ট্রেশন করেছেন ১০ জন।

মেলা শুরুর প্রথম তিনদিনে সিলেটে কর আদয় হয়েছে ১০ কোটি ৬৫ লাখ ৬০ হাজার ৮৩৪ টাকা। সেবা গ্রহণ করেছেন ৪ হাজার ৭০ জন, রিটার্ন দাখিল করেছেন ৭৬২ জন। এছাড়া ৩৬৫ জন নতুন করদাতা নিবন্ধিত হয়েছেন। মৌলভীবাজার জেলায় শুক্রবার কর আদায় হয়েছে ৬ লাখ ৩২ হাজার ৬৩৮ টাকা। সেবা গ্রহণকারী ৭৫৫ জন, রিটার্ণ দাখিল করেছেন ৬৮ জন, নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ২০ জন।

সিলেট কর অঞ্চলের উপ-কর কমিশনার (সদর) শান্ত কুমার সিংহ জানান, শুক্রবার মেলার ৪র্থ দিনে সিলেটে ২ কোটি ১৭ লাখ ৩০ হাজার ৮৩১ টাকা কর আদায় হয়েছে। সেবা গ্রহণ করেছেন ২ হাজার ৩৭৬ জন, রিটার্ন দিয়েছেন ২৮২ জন এবং নতুন করদাতা নিবন্ধিত হয়েছেন ৫৯ জন।

এ জেলায় তিনদিনে মোট কর আদায় হয়েছে ১৫ লাখ ৮২ হাজার ৮৮ টাকা। সেবা গ্রহণকারী ১ হাজার ৯৭৫, রিটার্ন দাখিল করেন ৩২৬ জন, নতুন নিবন্ধিত হয়েছেন ৬৮ জন এবং পুরাত ইটিআইএন রেজিস্ট্রেশন করেছেন ২জন। হবিগঞ্জ জেলায় শুক্রবার ৯ লাখ ১১ হাজার ৭৬ টাকার কর আদায় করা হয়েছে। সেবা গ্রহণ করেছেন ৮৪০ জন, রিটার্ন দাখিল করেন ১৭৬ জন, নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করে ৩৯ জন।

এ জেলায় দুই দিনে মোট কর আদায়ের পরিমান ১১ লাখ ৮৬ হাজার ৮২০ টাকা। সেবা গ্রহণ করেন ১ হাজার ৪৩৮ জন, রিটার্ণ দাখিল করেন ২৭৭ জন এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেন ৬৭ জন। সুনামগঞ্জ জেলায় শুক্রবার কর আদায় হয়েছে ৭৮ হাজার ৪২২ টাকা। সেবা গ্রহন করেছেন ৬৮৬, রিটার্ণ দাখিল করে ৭৪ জন এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেন ২৪ জন।

এছাড়া গত বৃহস্পতিবার শ্রীমঙ্গলে একদিনের ভ্রাম্যমাণ মেলা থেকে ১ লাখ ১৯ হাজার ৪৩৯ টাকা কর আদায় হয়। সেবা গ্রহণ করেন ২৭৬ জন, রিটার্ন দাখিল করেন ৪৩ জন এবং ৪ জন নতুন ইটিআইএন নিবন্ধিত হন। হবিগঞ্জের মাধবপুর উপজেলায় শুক্রবার ভ্রাম্যমান আয়কর মেলা থেকে ১ লাখ ৩৩ হাজার ৫০ টাকা কর আদায় করা হয়। সেবা গ্রহণ করেন ২৩৫ জন, রিটার্ন দাখিল করেন ৩৯ জন এবং নতুন ইটিআইএন রেজিস্ট্রেশন করেন ৩ জন।

সিলেট কর অঞ্চলের কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ বলেন, সিলেটের মানুষ কর দিতে উৎসাহী। তার প্রমাণ এবারের মেলা। আমরা এ মেলা থেকে কর আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছিলাম ২০ কোটি টাকা। মেলার তিনদিন বাকি থাকতেই ১৮ কোটি টাকার বেশি কর আদায় করা হয়েছে। আশা করছি লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি কর আদায় করতে সক্ষম হবো।

সিলেটে ৭ দিন মেলা চলবে। মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জে ৪ দিন করে মেলা অনুষ্ঠিত হবে। এছাড়াও সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় দু’দিন ও মাধবপুর, ছাতক, বালাগঞ্জ ও শ্রীমঙ্গলে একদিনের জন্য ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হয়েছে। সূত্র: বাসস।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়