Sunday, November 13

এক সেঞ্চুরিতেই কুকের ৭টি রেকর্ড

এক সেঞ্চুরিতেই কুকের ৭টি রেকর্ড

কানাইঘাট নিউজ ডেস্ক: ভারতের বিপক্ষে রাজকোট টেস্টের শেষ দিনে সেঞ্চুরি করে নিজেকে রেকর্ডের চূড়ায় নিয়ে গেলেন অ্যালিস্টার কুক।

১. এই সেঞ্চুরির মধ্য দিয়ে ভারতের মাটিতে ৫টি সেঞ্চুরির রেকর্ড গড়লেন কুক। ভারতের মাটিতে বিদেশি ক্রিকেটারদের মধ্যে এটিই সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড।

২. এশিয়ার মাটিতে বাইরের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরিও এখন কুকের। ভারতে ৫টি ছাড়াও দুটি শতক করেছেন বাংলাদেশে, একটি করে শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতে। সব মিলিয়ে ৯টি।

এর আগে এশিয়ায় ৮টি শতক করে এতদিন সবার উপরে ছিলেন জ্যাক ক্যালিস।

৩. ইংল্যান্ডের অধিনায়ক হিসেবেও সবচেয়ে বেশি শতক এখন কুকের। মেন্টর গ্রাহাম গুচের ১১টির রেকর্ডকে ছাড়িয়ে গেছেন কুক।

৪. টেস্টের তৃতীয় ইনিংসে সর্বোচ্চ সেঞ্চুরির ক্ষেত্রে কুক স্পর্শ করলেন কুমার সাঙ্গাকারার রেকর্ড। তৃতীয় ইনিংসে দুজনেরই এখন সেঞ্চুরি ১২টি করে। ১০টি করে আছে ক্যালিস, শচিন টেন্ডুলকার ও ম্যাথু হেইডেনের।

৫. সেঞ্চুরির পথে এই বছর হাজার রানের মাইলফলকও পেরিয়েছেন কুক। এই বছর হাজার রান করা তিন ব্যাটসম্যানই ইংল্যান্ডের। কুকের আগে করেছেন জো রুট ও জনি বেয়ারস্টো।

৬. মাত্র চতুর্থ বিদেশি ব্যাটসম্যান হিসেবে ভারতের মাটিতে হাজার রানের কীর্তিও গড়েছেন কুক। এর আগে করেছিলেন ক্লাইভ লয়েড, গর্ডন গ্রিনিজ ও হেইডেন।

৭. টেস্ট ক্যারিয়ারে এটি ছিল তার ৩০তম সেঞ্চুরি। ছাড়িয়ে গেলেন স্যার ডন ব্র্যাডম্যানের সেঞ্চুরি সংখ্যা। এক সময় ব্র্র্যাডম্যানের সেঞ্চুরিই ছিল সর্বোচ্চ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়