Sunday, October 30

তিন দিনেই বাংলাদেশের কাছে লজ্জার হার ইংল্যান্ডের

তিন দিনেই বাংলাদেশের কাছে লজ্জার হার ইংল্যান্ডের

কানাইঘাট নিউজ ডেস্ক: একের পর এক উইকেট নিয়ে তিন দিনেই ইংল্যান্ডকে টেস্ট হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ।  এই ম্যাচ জয়ের মধ্য দিয়ে ১-১ এ সমতায় সিরিজ শেষ করল টাইগাররা।

১০৮ রানের দুর্দান্ত জয়ের মধ্য দিয়ে জিম্বাবুয়ে ও ‘দুর্বল’ ওয়েস্ট ইন্ডিজের বাইরে এই প্রথম কোনো দেশকে টেস্টে হারাল বাংলাদেশ। টেস্ট ইতিহাসে এটা তাদের অষ্টম জয়। বাংলাদেশের টেস্ট ইতিহাসের সবচেয়ে বড় জয়।

৪৩তম ওভারেই সাকিবের তিন উইকেট শিকারের পর জয়ের পথ সুগম করে বাংলাদেশ।

এর আগে মিরাজের পঞ্চম শিকারে পরিণত হলেন বেয়ারস্টো। মিরাজের গ্রিপ করা বলে বেয়ারস্টোর ব্যাটের কানায় লাগলে ক্যাচটি তালুবন্দি করেন শুভাগত। তৃতীয় সেশনের প্রথম ঘণ্টায় ৩৭ রানের মধ্যে ইংল্যান্ডের ৫ উইকেট তুলে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে বাংলাদেশ। চার বাঁহাতি ব্যাটসম্যান অ্যালেস্টার কুক, বেন ডাকেট, গ্যারি ব্যালান্স ও মইন আলির উইকেট নেন অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ।

শেষ খবর পাওয়া পর্যন্ত ইংল্যান্ডের সংগ্রহ ৪৩ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৬১ রান।

এর আগে অ্যালিস্টার কুককে নিজের চতুর্থ শিকারে পরিণত করলেন মেহেদী হাসান মিরাজ। বিদায় নেয়ার আগে ৫৯ রান করেন কুক।

এদিকে গ্যারি ব্যালান্সকে বিদায় করার পর সেই ওভারেই মঈন আলিকে ফেরান মেহেদী হাসান মিরাজ। তার বলে এলবিডব্লিউ হওয়ার পর রিভিউ নেন মঈন। তাতে সিদ্ধান্ত পাল্টায়নি।

গ্যারি ব্যালান্সকে ফিরিয়ে নিজের দ্বিতীয় উইকেট নেন মেহেদী হাসান মিরাজ। এই অফ স্পিনারের বলে ব্যাটের কানায় লেগে ওঠা ক্যাচ তালুবন্দি করেন তামিম ইকবাল। ১৪ বলে ৫ রান করে ব্যালান্স ফিরে যান।

মেহেদী হাসান মিরাজের বলে আম্পায়ার কুমার ধর্মসেনা এলবিডব্লিউ দেওয়ার পর রিভিউ নেন অ্যালেস্টার কুক। রিপ্লতে দেখা যায় অল্পের জন্য বল লেগ স্টাম্প লাগতো না। তাই বেঁচে যান ইংলিশ অধিনায়ক।

বোলিংয়ে ফিরেই আঘাত হানেন সাকিব আল হাসান। এই বাঁহাতি স্পিনারের ওভারের প্রথম বলে এলবিডব্লিউ হয়ে বিদায় নেন জো রুট (২ বলে ১)। অন্য প্রান্তে থাকা অধিনায়ক কুকের সঙ্গে কিছুক্ষণ কথা বলে রিভিউ না নিয়ে ফিরেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

তৃতীয় সেশনের প্রথম বলেই আঘাত হানেন মেহেদী হাসান মিরাজ। জায়গায় দাঁড়িয়ে তার স্পিন করে ভেতরে ঢোকা বল খেলতে গিয়ে বোল্ড হন বেন ডাকেট (৬৪ বলে ৫৬)।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়