Saturday, August 6

রবীন্দ্রনাথের নোবেল চুরি তদন্তের দায়িত্ব নিতে চায় মমতা

রবীন্দ্রনাথের নোবেল চুরি তদন্তের দায়িত্ব নিতে চায় মমতা

কানাইঘাট নিউজ ডেস্ক: ১৯১৩ সালে নোবেল বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের চুরি হওয়া নোবেল পদকটির তদন্ত নিজেরাই করতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস সরকার। ২০০৪ সালের ২৫ মার্চে জানা যায়, নোবেল পদকসহ রবীন্দ্রভবনের সংগ্রহশালা থেকে ৫০টি মূল্যবান সামগ্রী চুরির কথা।

শুক্রবার বর্ধমান জেলায় প্রশাসনিক বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের বলেন, তদন্তের লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি পাঠানো হবে। চিঠিতে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের হাত থেকে রাজ্য সরকারের হাতে তুলে দেওয়ার আবেদন করা হবে। সিবিআইতো পারছে না। আমাদের দিলে আমরা চেষ্টা করে দেখতে পারি। রবীন্দ্রনাথের নোবেল নিয়ে সারা দেশের আবেগ আছে। সেই নোবেল পদক কোথায় গেল, তা জানা দরকার।

মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায় জানান, ২০১৫ সালের ডিসেম্বরে ডিওপিটিকে চিঠি দিয়ে এই মামলার অগ্রগতি এবং সিবিআই কী করতে চায়, জানতে চাওয়া হয়েছিল। তার জবাব আসেনি। বাসুদেব বলেন, মুখ্যমন্ত্রী বৃহস্পতিবার বিষয়টি বলেছেন। তাই আমরা আবার কেন্দ্রকে চিঠি দিয়ে এ নিয়ে জানতে চাইছি।

মমতার এ ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই কেন্দ্রকে চিঠি দেওয়ার কথা জানালেন মুখ্যসচিব।

২০০৪ সালের ২৫ মার্চ যখন চুরির কথা জানা যায় তখন মমতা ছিলেন বিরোধী দলীয় নেত্রী। প্রথম থেকেই তিনি নোবেল চুরির পিছনে চক্রান্ত ও ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করেছিলেন। একই সঙ্গে তিনি সিবিআই তদন্ত দাবি করেছিলেন। এর পর দিনই শান্তিকেতন গিয়ে সিবিআই তদন্তের কথা ঘোষণা করেন ওই সময়ের মুখ্যমন্ত্রী।

এক সময় মমতা নিজেই সিবিআই-এর হাতে তদন্ত তুলে দেওয়া দাবি জানানোর পর এখন তদন্তের দায়িত্ব রাজ্য সরকারের ফিরিয়ে দেওয়ার আবেদনে বিষয়টিকে রাজনৈতিক হিসেবে মনে করছেন রাজ্যটির বিরোধিরা।

খোদ রাজ্যের কর্মকর্তারাও মনে করেন, তদন্তে সিবিআই যে ব্যর্থ, তা সামনে আনাই নবান্নের উদ্দেশ্য। তবে সিবিআইয়ের হাত থেকে তদন্ত রাজ্যের তুলে দেওয়ার সম্ভাবনা নিয়ে রয়েছে জটিলতা। রাজ্য সচিবালয়ের এক কর্মকর্তার মতে, তদন্তে সিআইডি-র বদলে সিবিআই চেয়েছিল এই রাজ্যের পূর্বের সরকার। এখন সেই রাজ্যের সরকার ফের সিবিআইয়ের হাত থেকে তদন্তভার ফেরত নিতে পারবে কিনা তা নিশ্চিত নয়। এর আগে এমন কখনও ঘটেনি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়