Wednesday, July 20

মার্কিন নৌবাহিনীকে চীনের কড়া হুঁশিয়ারি

মার্কিন নৌবাহিনীকে চীনের কড়া হুঁশিয়ারি
কানাইঘাট নিউজ ডেস্ক: মার্কিন নৌবাহিনীকে নতুন করে হুঁশিয়ারি দিয়েছে চীন। দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌবাহিনীর টহল ভয়ানক পরিণতি বয়ে আনতে পারে বলে এমন হুঁশিয়ারি দিয়েছে বেইজিং।

ওই সাগরে চীনের সামরিক মহড়া শুরুর আগে এই হুঁশিয়ারি দিলেন চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের ডেপুটি চিফ অব জয়েন্ট স্টাফ অ্যাডমিরাল সান জিয়ানগুও।

হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, দক্ষিণ চীন সাগরে অবাধ নৌ চলাচলের পথে কখনোই বাধা সৃষ্টি করা হয়নি। কিন্তু তা সত্ত্বেও সামরিক আগ্রাসনের ফলাফল হবে মারাত্মক।

তিনি আরো বলেন, কোনো চালাকি না করলে দক্ষিণ চীন সাগরে কখানোই অবাধ চলাফেরার ক্ষেত্রে কোনো বাধা সৃষ্টি হবে না। অবশ্য চীন বরাবরই অবাধে সামরিক জাহাজ চলাচলের বিরোধিতা করে আসছে বলে জানান তিনি। এ ধরনের তৎপরতা ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

সাম্প্রতিক মাসগুলোতে পেন্টাগন কথিত অবাধ চলাচলের নামে দক্ষিণ চীন সাগরের স্পার্টলি দ্বীপপুঞ্জের ১২ মাইলের মধ্যে কয়েক দফা নৌবাহিনীর টহল জাহাজ পাঠিয়েছে। এই এলাকায় চীনের ভূমি পুনুরুদ্ধার প্রকল্প চলছে। মার্কিন নৌবাহিনীর এমন তৎপরতার প্রতি ইঙ্গিত করে এমনটাই জানান অ্যাডমিরাল জিয়ানগুও।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়