Sunday, July 24

এখনো খবর মেলেনি নিখোঁজ ভারতীয় বিমানের

এখনো খবর মেলেনি নিখোঁজ ভারতীয় বিমানের

কানাইঘাট নিউজ ডেস্ক: ভারতীয় বিমানবাহিনীর এএন-৩২ মডেলের উড়োজাহাজটি নিখোঁজ হওয়ার পর ৪৮ ঘণ্টারও বেশি সময় পার হয়ে গেছে। কিন্তু এখনো খোঁজ মেলেনি নিরুদ্দেশ হওয়া উড়োজাহাজটি। বিমানটি উদ্ধারে জোর চেষ্টা চালাচ্ছে সরকার।

বিমানের উদ্ধারকাজে বর্তমানে নিয়োজিত আছে একটি সাবমেরিনসহ নৌবাহিনী ও কোস্টগার্ডের ১৮টি জাহাজ। এছাড়াও পি ৮১, সি ১৩০ এবং ডর্নিয়ারের মতো মোট ৮টি বিমান চেন্নাই থেকে প্রায় দেড়শ’ নটিক্যাল মাইল পূর্বের বঙ্গোপসাগর এলাকা চষে ফেলছে। ধারণা করা হচ্ছে এখানেই কোথাও হয়তো বিধ্বস্ত হয়েছে এএন-৩২। বিমানটি নিখোঁজ হওয়ার সময়টাতে এলাকাটির আবহাওয়া খুব খারাপ ছিল।

শুক্রবার সকাল সাড়ে ৮টায় চেন্নাইয়ের তাম্বারাম বিমানঘাঁটি থেকে ছেড়ে পোর্ট ব্লেয়ার যাওয়ার পথে ২৯ জন যাত্রী নিয়ে এএন-৩২ বিমানটি নিখোঁজ হয়। বেলা পৌনে ১২টার দিকে তার পোর্ট ব্লেয়ার পৌঁছার কথা ছিল। কিন্তু সকাল ৯.১২ মিনিটে চেন্নাইয়ের ২৮০ কিলোমিটার বা প্রায় দেড়শ’ নটিক্যাল মাইল দূরে থাকা অবস্থায় বিমানটি রাডার থেকে হারিয়ে যায়। এর আগে ৮.৪৬ মিনিটে সর্বশেষ রেডিও যোগাযোগে পাইলট বলেছিলেন, ‘সব স্বাভাবিক আছে’।

বেশিরভাগ বিমানেই আপদকালীন সঙ্কেত দেয়ার জন্য একটি বিশেষ যন্ত্র বা ‘বিকন’ থাকে। বিমান বিপদে পড়ে নষ্ট হয়ে গেলেও সেই ‘বিকন’ সচল থেকে সঙ্কেত দেয়। সেই সঙ্কেতটি সনাক্ত করতে জোর চেষ্টা চালাচ্ছেন উদ্ধারকারীরা।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর উদ্ধার তৎপরতার তদারকি করতে শনিবার ওই এলাকায় যান। বিমানটি উদ্ধারের প্রয়োজনে আরও সহায়তা দেয়া হবে বলেও জানান তিনি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়