Sunday, July 24

আসছে 'প্রিজমা ভিডিও'

আসছে 'প্রিজমা ভিডিও'

কানাইঘাট নিউজ ডেস্ক: ঢাকায় একসময় রাস্তায় নতুন কোনো রিকশা নামানো হলেই, দেখা যেত রিকশার পেছনে হাতে আঁকা বিভিন্ন বাংলা সিনেমার দৃশ্য। সাম্প্রতিককালে এই একই ফরম্যাটে দেখা যাচ্ছে সামাজিক মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের ছবি পোস্ট দিচ্ছেন, আর এজন্য তারা ব্যবহার করছেন এক অ্যাপ।

প্রিজমা নামের এই অ্যাপের উম্মাদনায় ভাসছে গোটা বিশ্ব। শেষ ছয় বছরে অনেক ছবি এডিটিং অ্যাপ মুক্তি পেলেও কোনোটিই হয়ত সামাজিক মাধ্যমে প্রিজমার মতো সাড়া জাগাতে পারেনি। মুক্তি পাওয়ার আগে থেকেই রাশিয়ার তৈরি এই অ্যাপ সম্পর্কে মানুষের আগ্রহ ছিল লাগামছাড়া। অ্যাপটির বিশেষত্ব হল এটি কয়েক সেকেন্ডের মধ্যেই ক্যামেরায় তোলা সাধারণ ছবিকে ওই বিশেষ 'ডিজিটাল ফরম্যাটে' রূপান্তরিত করে। এবার বাজারে আসছে প্রিজমা ভিডিও।

ময়সিনকভ জানান, তারা ইন্টারনেটে ছবি এডিটিংয়ের জন্য বিদ্যমান কম্পিউটার অ্যালগরিদমকে প্রায় দুই মাস চেষ্টা করে উন্নত করেছেন। এর ফলে উন্নত অ্যালগরিদমটি এক ঘণ্টা বা ১০ মিনিট নয়, বরং তাৎক্ষণিকভাবে কাজ করবে। কিন্তু তারা এখানেই থেমে যেতে চান না।

বর্তমানে তারা অ্যালগরিদমটি এমনভাবে উন্নত করতে চাচ্ছেন যাতে এর মাধ্যমে একটি মোবাইল ভিডিও ক্লিপ নেওয়া সম্ভব হয় এবং লাইভ অ্যানিমেটেড দৃশ্য ফুটিয়ে তোলা যায়।

এখানে যথেষ্ট কম্পিউটিং শক্তি খরচ হচ্ছে। ফলে প্রিজমা ব্যবহারের জন্য সার্ভারগুলোকে অনেক শক্তিশালী হতে হচ্ছে যাতে একই সময়ে অনেকে লগইন করার জন্য 'পকিমন গো' ব্যবহারকারীরা যেমন বিভ্রাটের সম্মুখীন হয়েছিল তার পুনরাবৃত্তি না ঘটে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়