Saturday, June 11

শুরু হয়েছে ব্রিটেনের রানির ৯০তম জন্মদিনের অনুষ্ঠান

শুরু হয়েছে ব্রিটেনের রানির ৯০তম জন্মদিনের অনুষ্ঠান

কানাইঘাট নিউজ ডেস্ক: রানী দ্বিতীয় এলিজাবেথের ৯০তম আনুষ্ঠানিক জন্ম বার্ষিকীর সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়েছে। এর আগে রানী ও ডিউক অব এডিনবরার যৌথ জন্মদিন উপলক্ষে তাদের নতুন ছবি প্রকাশ করা হয়। ৯৫ বছরে পা দিলেন ডিউক অব এডিনবরা।

পরে রানী ও প্রিন্স ফিলিপ লন্ডনের সেন্ট পলস ক্যাথেড্রালে ধন্যবাদ প্রদান অনুষ্ঠানে উপস্থিত হবেন। সেখানে তাদের সঙ্গে যোগ দিবেন রাজ পরিবারের অন্যান্য সদস্য এবং বর্তমান ও অতীতের রাজনীতিকরা। অনুষ্ঠানের ভাষ্যকারদের মধ্যে রয়েছেন বিশিষ্ট সম্প্রচারক ও প্রকৃতিবিদ ডেভিড অ্যাটেনবরা ও ব্রিটশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

বার্ষিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে ১১ জুন। নয়নাভিরাম এই কুচকাওয়াজে অংশ নিবেন ১৪০০ অফিসার ও সৈনিক। তাদের সঙ্গে থাকবে ২০০ ঘোড়া ও ৪০০ জনেরও বেশি সদস্য নিয়ে গঠিত একটি বাদক দল। এরপর বাকিংহ্যাম প্রাসাদের ব্যালকোনিতে হাজির হবেন রাজ পরিবারের সদস্যরা। ব্রিটিশ রয়্যাল এয়ারফোর্সের ফ্লাইপাষ্টের মধ্য দিয়ে শেষ হবে কুচকাওয়াজ।

রানী বহুল প্রত্যাশিত স্ট্রিট পার্টির আয়োজন করবেন ১২ জুন। এতে অংশ নেবেন ১০,০০০ ব্যাক্তি।

রানির প্রকৃত জন্মদিন ২১ এপ্রিল। কিন্তু জনগণ তাঁর জন্মদিন পালন করেন জুন মাসে। এটি চালু করেন রাজা দ্বিতীয় জর্জ ১৭৪৮ সালে। এরপর থেকে তা নিয়মিত পালন করা হচ্ছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়