Thursday, January 21

ফকির মাল্লুর ৪৩ বউ

ফকির মাল্লুর ৪৩ বউ
কানাইঘাট নিউজ ডেস্ক: নাম মাল্লু শাহ। পেশায় ভিক্ষুক হলেও এখন আর ভিক্ষা করেননা। মাল্লু শাহের ভিক্ষা করার আর প্রয়োজন নেই। কারণ ভিক্ষা করার জন্য আছে তার ৪৩ জন বউ।

এই ফকিরের সন্ধান মিললো কলকাতার গুলিস্তান হোটেলের সামনে।

মাল্লু শাহের ফকির দেখতে সুদর্শন। বয়স এখন প্রায় ৭২ বছর। থাকেন কলকাতার সদর স্ট্রিটের ফায়ার ব্রিগেডের ঠিক একটু সামনে গুলিস্তান হোটেলের কাছে। মাল্লুর বয়স যখন পাঁঁচ বছর তখন থেকেই তিনি এই অঞ্চলে আছেন। প্রথমে তিনি নিউমার্কেট থেকে শুরু করে মার্কাস স্ট্রিট এবং রাফি আহমেদ রোড অঞ্চলে ভিক্ষা করতেন। এভাবে এক সময় এই অঞ্চলে ভিক্ষুকদের সর্দার হন তিনি। এই অঞ্চলে নতুন কোনো ভিক্ষুক এলে প্রথমে মাল্লুর অনুমতি নিতে হতো।

মাল্লু প্রথমে বিয়ে করেন মাত্র তেরো বছর বয়সে। এরপর প্রায় ত্রিশ বছর সংসার করার পরে তার বউ মারা যান। মাল্লু ভিক্ষুকদের সর্দার হবার পর থেকে তার রুচিতে পরিবর্তন আসতে থাকে। যখন কোন মধ্যবয়সী কিংবা অল্প বয়সী মেয়ে ভিক্ষা করার জন্য অনুমতি নিতে আসতো মাল্লু তাদেরকে বেশ ভালোভাবেই নিয়ম কানুন বুঝিয়ে দিতেন। এদের মধ্য কাওকে পছন্দ হলে মাল্লু তাকে বিয়ে করতেন। মাল্লু এভাবে প্রায় পঞ্চাশের অধিক মহিলাকে বিয়ে করেছেন। এখন পর্যন্ত মাল্লুর সাথে আছে ৪৩ জন।

মাল্লুর সাথে কথা বলে জানান, সব বউ কে তিনি ভিক্ষা করার স্বাধীনতা দিয়েছেন। তবে প্রতি বউকে প্রতিরাতেই তার কাছে হাজিরা দিতে হয়। প্রতি বউয়ের থেকে মাল্লু প্রতিদিন ২০ টাকা করে নেন। নিজের বউ ছাড়া অন্যান্য ভিক্ষুকদের থেকে মাল্লু প্রতি সপ্তাহে মাসোহারা নিয়ে থাকেন। তবে মাল্লু ৪৩ জন বউকে নিয়ে একজায়গায় থাকেন না। মাল্লুর সাথে থাকে মাত্র তিনজন বউ। এদের বয়স বিশ থেকে ত্রিশের মধ্যে।

মাল্লু জানান,  আরো অধিক মেয়েকে তিনি বিয়ে করে ভিক্ষাবৃত্তির পূর্ণ স্বাধীনতা দিতে চান।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়