Friday, December 11

'কিভাবে উদার হতে হয় তাই বিশ্বকে দেখাচ্ছে কানাডা' (ভিডিও)


'কিভাবে উদার হতে হয় তাই বিশ্বকে দেখাচ্ছে কানাডা' (ভিডিও)

কানাইঘাট নিউজ ডেস্ক: কানাডায় সদ্য ক্ষমতায় আসা উদারপন্থি সরকার আসছে বছরের ফেব্রুয়ারির মধ্যে ২৫ হাজার শরণার্থীকে আশ্রয় দেয়ার ঘোষণা দিয়েছে। এর ধারাবাহিকতায় সিরীয় শরণার্থী বহনকারী প্রথম সামরিক বিমান কানাডায় অবতরণ করেছে।

বিবিসি বলছে, দেশটির নয়া প্রধানমন্ত্রী জাস্টিন ত্রুদো ১৬৩ জন সিরীয় শরাণার্থীকে স্বাগত জানিয়ে বলেছেন, 'কিভাবে উদার হতে হয় তাই বিশ্বকে দেখাচ্ছে' তার দেশ। শনিবার মন্ট্রিয়েলে আরও একটি শরণার্থীবাহী বিমান এসে পৌঁছার কথা রয়েছে।

দেশটির শরণার্থী বিষয়ক মন্ত্রী জন ম্যাককালাম জানিয়েছেন, কানাডার ১০টি রাজ্যই শরণার্থী গ্রহণ করার ব্যাপারে সম্মত হয়েছে। এছাড়াও কানাডার জন্য এটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। এর মধ্যদিয়ে আমাদের প্রকৃত পরিচয় প্রকাশ পেয়েছে। এটি সত্যিই নির্দলীয় জাতীয় প্রকল্প।

নভেম্বর থেকে বাণিজ্যিক বিমানে করে শত শত সিরীয় শরণার্থী কানাডায় প্রবেশ করেছে। চলতি সপ্তায় মোট ৩০০ জন সিরীয় শরণার্থী দেশটিতে পৌঁছুবে। লেবানন ও জর্ডানে প্রতিদিন প্রায় ৮০০ শরণার্থীকে পরীক্ষা করা হচ্ছে। যোগ করেন ম্যাককালাম।

চলতি বছরের ১৮ অক্টোবর ত্রুদোর নেতৃত্বাধীন উদারপন্থি দল দেশটির নির্বাচনে জয় লাভ করে। পূর্বসূরি প্রধানমন্ত্রী রক্ষণশীল দলীয় স্টিফেন হারপারের শরণার্থীনীতির বিপরীত অবস্থানে বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ত্রুদো। হারপার কানাডায় আরো মানুষকে বসতি স্থাপন করতে দিতে অনাগ্রহী ছিলেন।

অন্যদিকে কানাডার প্রতিবেশি রাষ্ট্র যুক্তরাষ্ট্রের প্রশাসন জানিয়েছে, আগামী বছর নাগাদ দেশটি ১০ হাজার শরণার্থীকে আশ্রয় দেবে। অবশ্য প্যারিস ও ক্যালিফোর্নিয়ায় হামলার পর বেশ কয়েকজন রিপাবলিকান গভর্নর চেষ্টা করেছিলেন এই শরণার্থীদের যেন তাদের রাজ্যে আশ্রয় দিতে না হয়। কিন্তু তাদের সেই চেষ্টা সফল হয়নি।

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি মন্তব্য করেন, মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা উচিৎ। তার এই বক্তব্য তীব্র সমালোচনার শিকার হয়।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়