Tuesday, April 1

ইউক্রেনের জন্য গ্যাসের বিক্রয়মূল্য বাড়িয়েছে রাশিয়া

ঢাকা: রাশিয়ার গ্যাস রপ্তানীকারক বাণিজ্যিক সংস্থা গ্যাজপম ইউক্রেনে রপ্তানীকৃত গ্যাসের মূল্য ৪০ শতাংশ বৃদ্ধি করেছে। আল জাজিরা।
গত বছরের ডিসেম্বর মাসে রাশিয়ার এই সংস্থা প্রতি ১ হাজার ঘনমিটার গ্যাসের মূল্য ২৬৮ মার্কিন ডলার (২০ হাজার ৮৪৫ টাকা) নির্ধারিত করে চুক্তিপত্র স্বাক্ষর করেছিল। বর্তমানে নতুন নির্ধারিত মূল্য অনুযায়ী ইউক্রেনকে প্রতি ১ হাজার ঘনমিটার গ্যাসের জন্যে গুণতে হবে ৩৮৫.৫ মার্কিন ডলার (২৯ হাজার ৯৮৪ টাকা)।   
ইতোপূর্বে গ্যাস রপ্তানীতে রাশিয়া ইউক্রেনকে আরও ছাড় দিতে চেয়েছিল। কিন্তু তা ভিক্তর ইয়ানুকোভিচের সময়ের কথা। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি না করার জন্যে মস্কোর সঙ্গে কিয়েভের হৃদ্যতা বাড়ানোর একটা উপায় হিসেবে সে ছাড় দিয়েছিলেন পুতিন। কিন্তু এখন তা আর প্রযোজ্য নয় বলছে রাশিয়া।
গ্যাজপম প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালেক্সেই মিলার পূর্বের সে ছাড়ের প্রসঙ্গ এনে গণমাধ্যমকে জানান, সে ছাড় আর গ্রাহ্য করা হবে না। গ্রাহ্য না হওয়ার কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, ইউক্রেনের কাছে কোম্পানিটি এখনও বিপুল অঙ্কের পাওনা  টাকার কথা।
জানা যায় ইউক্রেনের কাছে গ্যাজপমের পাওনা টাকার পরিমাণ ১.৭ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১৩ হাজার ২২২ কোটি টাকা)।
মিলার আরও বলেন, এখন থেকে ইউক্রেনের ট্রানজিট নিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ করতে পূর্বের চেয়ে ১০ শতাংশ বেশি মূল্য পরিশোধ করবে গ্যাজকম। এটিকেও গ্যাসের মূল্য বৃদ্ধির কারণ হিসেবে দেখা হচ্ছে।
উল্লেখ্য সমগ্র ইউরোপের ৩ ভাগের ১ ভাগ গ্যাসের যোগান আসে রাশিয়া থেকে। সম্প্রতি পশ্চিমের মিত্র ইউরোপীয় দেশগুলো রাশিয়ার ওপর নির্ভরশীলতা কমাতে চাইছে এবং এ উদ্দেশ্যে সম্প্রতি এক বৈঠকে মিলিত হয়েছে ন্যাটোভুক্ত দেশগুলো।
বাংলামেইল২৪ডটকম/

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়