Wednesday, February 26

হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই চলছে

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে সাম্প্রদায়িক ও জঙ্গি শক্তির উত্থান রোধে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ থাকতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে যে লড়াই চলছে তাতে একাত্তরের পরাজিত শক্তি কোনদিন সফল হতে পারবে না।
মঙ্গলবার জাতীয় জাদুঘরে এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সম্মানে আয়োজিত এক সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম একথা বলেন।

প্রথম বাংলাদেশি হিসাবে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মভূষণ’ অর্জন করায় দেশের স্বনামধন্য শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এই সংবর্ধনা প্রদান করে।

শিক্ষা ও সাহিত্য ক্যাটাগরিতে অধ্যাপক আনিসুজ্জামানকে ‘পদ্মভূষণ’ পদকে ভূষিত করা হয়। প্রথাগতভাবে ভারতের রাষ্ট্রপতি রাজধানী নয়াদিল্লীর রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক ভাবে এই পদক তুলে দিবেন।

সংবর্ধনা সভায় স্বাস্থ্য মন্ত্রী অধ্যাপক আনিসুজ্জামাকে স্বর্ণ-পদক পরিয়ে দেন। মোহাম্মদ নাসিম অধ্যাপক আনিসুজ্জামানকে দেশের একজন বিরল ব্যক্তিত্ব হিসাবে অভিহিত করে বলেন, ‘চারদিকে যখন সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দেওয়া হচ্ছে তখনই তার লেখনী ও কথা জাতিকে সকল অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে অনুপ্রাণিত করে।’

সভায় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘দেশে মূল্যবোধের সঙ্কট চলছে। যে আদর্শ ও মূল্যবোধ নিয়ে একাত্তরে মুক্তিযুদ্ধ হয়েছিল তা বাস্তবায়িত হয়নি বলে মুক্তিযুদ্ধ অসম্পূর্ণ রয়ে গেছে। মুক্তিযুদ্ধে পরাজিত শক্তি আমাদের আদর্শকে পদে পদে চ্যালেঞ্জ করছে।’

এই চ্যালেঞ্জে জয়ী হতে প্রতিক্রিয়াশীল চক্রের বিরুদ্ধে দাঁড়াতে তিনি দেশের তরুণ প্রজন্ম ও নারী সমাজের প্রতি আহ্বান জানান।

বাংলামেইল২৪ডটকম

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়