Saturday, December 7

বালিতে ঐতিহাসিক চুক্তিতে সম্মত ডব্লিওটিও


আন্তর্জাতিক ডেস্ক
ঢাকা: ইন্দোনেশিয়ার বালি দ্বীপে শনিবার বিশ্ব বাণিজ্য সংস্থা বা ডব্লিওটিও’র সম্মেলনে একটি ঐতিহাসিক চুক্তিতে সম্মত হয়েছে সদস্য দেশগুলোর বাণিজ্য মন্ত্রীরা ।এতে করে বৈশ্বিক বাণিজ্য এক ট্রিলিয়ন বৃদ্ধি পাবে বলে অর্থনৈতিক বিশেষজ্ঞরা ধারণা করছেন। বিবিসির অর্থনীতি বিষয়ক প্রতিনিধি এন্ড্রু ওয়াকার নতুন এই চুক্তিটিকে ডব্লিওটিএ’র একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে উল্লেখ করেছেন।
 
তবে উন্নত দেশের অর্থনীতিবিদরা এর সমালোচনা করেছেন।
 
বালি সম্মেলনে অংশগ্রহণকারী ১৫৯টি দেশের অর্থমন্ত্রীরা দীর্ঘ আলোচনা শেষে চুক্তিতে সম্মত হন।চারদিনের এই সম্মেলন শুক্রবার শেষ হওয়ার কথা থাকলেও খসড়া ঘোষণা নিয়ে কিউবার আপত্তিতে তা ঝুলে ছিল। কমিউনিস্ট দেশটি বলছিল, খসড়া ঘোষণায় তাদের ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারের ক্ষেত্রে যথেষ্ট নয়।দীর্ঘ আলোচনার পর কিউবা শেষে রাজি হলে শনিবার সকালে স্বাগতিক দেশ ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী গিতা বির্যবান ঘোষণা দেন, “অবশেষে মতৈক্য হয়েছে।”
 
আর এই সময় সবার সামনে এসে দাঁড়িয়ে বিশ্ববাণিজ্য সংস্থার মহাপরিচালক রবার্তো আসেভেদো বলেন, ‘ইতিহাসে এই প্রথম বিশ্ববাণিজ্য সংস্থায় সত্যিকার অর্থে কাজের কাজ হল।’ ১৯৯৫ সালে সংস্থাটি গঠনের পর এবারই প্রথম সর্বসম্মতভাবে কোনো চুক্তি অনুমোদন হলো।
 
আসেভেদো আরো বলেন,এই প্রথম সব সদস্য একসঙ্গে কাঁধ মিলিয়েছে। আমরা বিশ্বকে বিশ্ববাণিজ্য সংস্থায় এক করতে পেরেছি।’
এর মধ্য দিয়ে বিশ্ববাণিজ্য সংস্থা কার্যত টিকে গেল বলে অর্থনীতি বিশ্লেষকরা মনে করছেন।
 
বালিতে গৃহীত চুক্তির ফলে স্বল্পোন্নত দেশগুলোর পণ্য রপ্তানিতে বাধা কমেছে। খাদ্যে ভর্তুকি ব্যবহারের ক্ষেত্রে উন্নত দেশগুলোর সুবিধাও বেড়েছে।
 
বাংলামেইল২৪ডটকম/ মাআ
 

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়