Monday, November 18

খোলা আকাশের নিচে পাঠদান

মির্জাপুর (টাঙ্গাইল): কনকনে শীতে খোলা আকাশের নিচে মাটিতে বসে কোমলমতি শিশু-কিশোররা পাঠদান নিচ্ছে। বিদ্যালয়ের বার্ষিক ও সমাপনী পরীক্ষার ফলাফল উপজেলার মধ্যে ভাল হলেও বিদ্যালয়টি নানাবিদ সমস্যায় জর্জরিত। শ্রেণীকক্ষ ও আসবাবপত্রের অভাবে ভাল ফলাফল অর্জনকারী টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার সরিষাদাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান চলে খোলা আকাশের নিচে। 
তথ্য সূত্রে জানা যায়, ১৯১৮ সালে সরিষাদাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। উপমহাদেশের প্রখ্যাত দানবীর রনদা প্রসাদ সাহাও এই বিদ্যালয়ের ছাত্র ছিলেন। 
বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মুক্তি সাহা বলেন, বিদ্যালয়ের উত্তর পাশে একটি পাকা ভবন করা খুবই জরুরি হয়ে পড়েছে। বিদ্যালয়ের প্রধান সমস্যা পাকা ভবন, শ্রেণীকক্ষ এবং শিক্ষক স্বল্পতা। শিশু শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ৫৫০ জন ছাত্র-ছাত্রীর জন্য শ্রেণীকক্ষের প্রয়োজন ১৪টি। সেখানে কক্ষ রয়েছে মাত্র ৭টি। শিক্ষক প্রয়োজন ১৪ জন রয়েছে ৭ জন। বিপুল সংখ্যক শিশু-কিশোরদের পাঠদান করাতে শিক্ষকদের কঠোর শ্রম দিতে হচ্ছে এবং অতিরিক্ত সময় দিতে হচ্ছে। ফলে অধিকাংশ সময় শিক্ষকরা অসুস্থ হয়ে পড়েন বলে তিনি জানান।
এ ব্যাপারে টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সৈয়দা মাহফুজা বেগমের সঙ্গে যোগাযোগ করা হলে তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। তবে অফিস সূত্র জানান, সরিষাদাইর স্কুলে পাকা ভবন নির্মাণের জন্য প্রকল্প তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়