Monday, September 30

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে’র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

পাবনা: সম্পূর্ণ ঝুঁকিমুক্তভাবে দেশে এই প্রথম পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হতে যাচ্ছে। বিশ্বের ৩১তম পারমানবিক চুল্লি ‘রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র’এর প্রথম পর্যায়ের নির্মাণ কাজ আগামীকাল ২ অক্টোবর, বুধবার সকাল ১১টায় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন বিকালে জেলা আওয়ামীলীগের জনসভায় বক্তব্য রাখবেন এবং পাবনার আরো ২ ডজন বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
সরকারী একটি সুত্র জানায়, রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে ৫শ’ মিলিয়ন ডলার ব্যয় হবে। নিরাপত্তা নিশ্চিত করতে ৬৩ রকমের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। খরচের ৯০ শতাংশ দেবে রাশিয়া, বাকী ১০ শতাংম দেশের নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠকের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিতে বলেছেন। রাজধানীর বঙ্গবন্ধু নভোথিয়েটার এবং ঈশ্বরদীতে এ সম্পর্কিত তথ্য কেন্দ্র খোলা হবে। এই তথ্য কেন্দ্র থেকে যে কোন মানুষ পরমাণু বিদ্যুত কেন্দ্র সম্বন্ধে বিষদ ভাবে জানতে পারবেন। সুত্র জানায়, ২৪ হাজার কোটি টাকার এ প্রকল্পে সরকার জন নিরাপত্তার বিষটিকে সর্বাধিক গুরুত্ব দিচেছ। ইতোমধ্যেই সরকার চলতি বাজেটে ৫ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছে। রাশিয়ার আর্থিক ও কারিগরি সহায়তায় বিশ্বের সর্বাধুনিক থ্রীজি  প্রযুক্তি ব্যবহার এবং ৫ স্তরের নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হবে। ফলে এর ২শ মিটার দুরেই মানুষ বসবাসও করতে পারবে। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরকে কেন্দ্র করে পাবনা জেলার সর্বত্র বিরাজ করছে উৎসবের আমেজ। দলীয় নেতা-কর্মীদের মধ্যে প্রানচাঞ্চল্য ফিরে এসেছে। রুপপুরসহ গোটা ঈশ্বরদী উপজেলা সাজানো হয়েছে রঙিন সাজে। পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন এবং জেলা আওয়ামীলীগের জনসভাকে সফল করতে দিন রাত কাজ চলছে। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রধান মন্ত্রীর বিশেষ সহকারী মাহবুব উল আলম হানিফ, স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী এ্যাড. শামসুল হক টুকু, ক্রীড়া প্রতিমন্ত্রী আব্দুল আহাদ, শামসুর রহমান শরীফ ডিলু এমপি, গোলাম ফারুক খন্দকার প্রিন্স এমপি, পাবনা জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নুসহ দলীয় নেতা-কর্মীরা দফায় দফায় বৈঠক করছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দিন বেলা ১১ টায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম পর্যায়ের নির্মাণ কাজের উদ্বোধন শেষে বিকাল ৩ টায় রূপপুর আনবিক প্রকল্প মাঠে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় ভাষণ দেবেন। এ সময়ই তিনি প্রায় দুই ডজন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। যেসব প্রকল্প উদ্বোধন করবেন : এডওয়ার্ড কলেজের একাডেমিক কাম-এক্সামিনেশন হল, বেড়া বিপিন বিহারি উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন, চরগড়গড়ি দক্ষিণপাড়া ইসলামিয়া দাখিল মাদ্রাসার একাডেমিক ভবন ও ফরিদপুর ফায়ার সার্ভিস স্টেশন।
এছাড়াও ভিত্তি প্রস্তর স্থাপন করবেন: ঈশ্বরদী উপজেলার কোমরপুর হতে নাটোর জেলার লালপুর উপজেলার গৌরিপুর পর্যন্ত পদ্মা নদীর বাম তীর সংরক্ষণ প্রকল্প, পাবনার শহীদ আমিনুদ্দিন স্টেডিয়াম সংস্কার ও উন্নয়ন প্রকল্প, বেড়া ডিগ্রি কলেজ, সাঁথিয়া ডিগ্রি কলেজ, কাশিনাথপুর শহীদ নূরুল হোসেন ডিগ্রি কলেজ, মাসুমদিয়া-ভবানিপুর কেজিবি কলেজ, সুজানগর নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রি কলেজ, চাটমোহর বড়দা নগর আব্বাসিয়া দাখিল মাদ্রাসা, ফরিদপুর ইয়াসিন আলী ডিগ্রি কলেজ, ভাঙ্গুড়া মহিলা কলেজ, ঈশ্বরদী মহিলা কলেজ, আটঘড়িয়ার পার খিদিরপুর কলেজ একাডেমিক ভবন,  বনওয়ারিনগর সিবি উচ্চ বিদ্যালয়, সাঁথিয়া পাইলট উচ্চ বিদ্যালয়, ভাঙ্গুরা ইউনিয়ন উচ্চ বিদ্যালয় এবং চিনাখরা বিলকলমি দাখিল মাদ্রাসা ও আটঘড়িয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের একতলা ভবন। ---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়