Tuesday, October 30

আঘাত হেনেছে স্যান্ডি : জনজীবন বিপর্যস্ত, নিহত ১১

ঘূর্ণিঝড় স্যান্ডি মঙ্গলবার ভোররাতে যুক্তরাষ্টে আঘাত হেনেছে। ঘূর্ণিঝড়ের কারণে যুক্তরাষ্ট্রে পূর্ব উপকূলের কয়েকটি রাজ্যে ঝড়ো হাওয়াসহ প্রবল বর্ষণ দেখা দিয়েছে। আটলান্টিক সিটির রাস্তার বন্যার পানি উঠে গেছে। ম্যাানহাটনের নিম্নাঞ্চলে বন্যার কারণে বিদ্যুত্ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। সাবওয়ে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। এসব রাজ্যে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।
পশ্চিম ভার্জিনিয়া, নর্থ ক্যারোলিনা এবং কানেকটিকাটে ১১ জন মারা যাওয়ার কথা জানানো হয়েছে সিএনএন এর অনলাইনে। তবে স্যান্ডি মোকাবেলায় প্রস্তুত থাকার কথা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা।
ম্যানহাটন সিটির মেয়র লরেঞ্জো লংফোর্ড সিএনএনকে দেয়া এক সাক্ষাত্কারে বলেছেন, শহরের উত্তর অংশে সমুদ্র উপকূল থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বন্যার পানি উঠে গেছে। বিদ্যুত্ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। তিনি বলেন, ঘোষণা দেয়া হলেও এখনো অনেক মানুষ ম্যানহাটনের নিম্নাঞ্চলে রয়ে গেছে। তারা এই মুহূর্তে সেখান থেকে বের হতে গেলেও সমস্যা। পরিস্থিতি শান্ত হওয়া পর্যন্ত তাদেরকে অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন তিনি।
ম্যানহাটন শহরের পুলিশ প্রধান জানিয়েছেন, শহরের উত্তর অংশের পুরো অংশেই পানি উঠে গেছে। এসব জায়গায় পানি উঠে যাওয়ায় রীতিমত আতঙ্ক তৈরি হয়েছে এখানকার মানুষের মধ্যে।
নিউইয়র্ক শহরের ম্যানহাটনের নিম্ন্ঞ্চলের ব্যাটারি পার্কের বাধ ছাপিয়ে পানি প্রবেশ করেছে। ১৪ উচ্চতা ফুট পানির নিচে তলিয়ে গেছে শহর।
জাতীয় হারিকেন সেন্টার জানায়, সোমবার সকাল থেকেই শক্তিশালী রূপ নিয়ে আটলান্টিক সিটির ২০৫ মাইল দক্ষিণপূর্ব এবং নিউ ইয়র্কের ২৬০ মাইল দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ধেয়ে আসে ঝড়টি। ঘণ্টায় ৯০ মাইল বেগে উত্তর-পশ্চিমে অগ্রসর হয়ে উপকূলে আঘাত হানে।আবাহাওয়াবিদরা বলছেন, ২৪ থেকে ৩৬ ঘন্টা ধরে ১২ টি রাজ্যে এ ঝড় স্থায়ী হতে পারে। এর প্রভাবে ১০ ইঞ্চি পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। ২৪ ইঞ্চি তুষারপাতের আশঙ্কা করছেন তারা।
এর আগে গতকাল সোমবার জনগণকে স্যান্ডির ব্যাপারে হুঁশিয়ার করে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছিলেন, এটা বড় আর ভয়ঙ্কর ধরনের ঘূর্ণিঝড়।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উদ্ভূত পরিস্থিতিতে আজ মঙ্গলবারও ট্রেডিং ফ্লোর বন্ধ রাখার ঘোষণা দেয় নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। এর আগে ১৯৮৫ সালে ঘূর্ণিঝড় গ্লোরিয়ার কারণে এই স্টক এক্সচেঞ্জে লেনদেন বন্ধ রাখা হয়েছিল।
স্যান্ডির কারণে নিউইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, ওয়াশিংটন, ডেলওয়ারে, কানেকটিকাট ও বস্টন বিমানবন্দরে গত দুই দিনে প্রায় ৬ হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে, যার মধ্যে ৩ হাজারেরও বেশি আন্তর্জাতিক ফ্লাইট রয়েছে।
আগামী ৬ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনেও স্যান্ডি বড় ধরনের প্রভাব ফেলতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। ডেমোক্র্যাট দলের প্রার্থী প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রিপাবলিকান দলের প্রার্থী মিট রমনি দুজনেই তাদের বেশকিছু নির্বাচনী প্রচারণা আপাতত বন্ধ রেখেছেন।ফেয়ার নিউজ






শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়