Friday, July 20

হুমায়ুন আহমেদ আর নেই

বরেণ্য লেখক হুমায়ুন আহমেদ আর নেই। হুমায়ুন আহমেদ বৃহদান্তের ক্যান্সারে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ম্যানহাটন বেলভিউ হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে চিকিৎসাধীন ছিলেন।
বৃহদন্ত্রের ক্যান্সারে আক্রান্ত হয়ে গত বছরের ১৪ সেপ্টেম্বর চিকিৎসার জন্য নিউইয়র্কে যান জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ। সেখানে ৮ মাসে তাকে দেয়া হয় ১২টি কেমোথেরাপি।
এরপর গত ১১ মে মাসে তিনি বাংলাদেশে আসেন। ২০ দিন অবস্থান করে ২ জুন নিউইয়র্কে ফিরে যান হুমায়ূন। তারপর ১২ জুন চিকিৎসকরা তার বৃহদন্ত্রে সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন করেন।
অস্ত্রোপচার ও পরবর্তী চিকিৎসা শেষে ১৯ জুন কুইন্সে নিজ বাসায় যান হুমায়ূন আহমেদ। কিন্তু একদিন পরই জনপ্রিয় এ লেখকের পেটে তীব্র ব্যাথা অনুভব করায় আবার তাকে স্থানীয় জ্যামাইকা হাসপাতালে ভর্তি করা হয়। পরে জরুরি ভিত্তিতে বেলভ্যু হাসপাতালে নেয়া হয়। আর আরেক দফা অস্ত্রোপচার করা হয়।
হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে তৎকালীন পূর্ব পাকিস্তানে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা আখতার খাতুন। তাঁর বাবা একজন পুলিশ কর্মকর্তা ছিলেন এবং তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পিরোজপুর মহকুমার এসডিপিও হিসেবে কর্তব্যরত অবস্থায় শহীদ হন। তাঁর বাবাও লেখালিখি করতেন।খবর:-বাংলাদেশ বার্তা ডট কম

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়