Tuesday, January 10

কানাইঘাট বড়দেশ উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত


নিজস্ব প্রতিবেদক:

ঐতিহ্যবাহী কানাইঘাট বড়দেশ উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষ্যে মঙ্গলবার(১০ জানুয়ারি)দুপুর ১টায় স্কুল মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। 

স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি দক্ষিণ বাণীগ্রাম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদের সভাপতিত্বে ও স্কুলের প্রধান শিক্ষক নুর উদ্দিনের পরিচালনায় স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেট জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, জেলা পরিষদ সদস্য আলহাজ্ব মস্তাক আহমদ পলাশ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বহু আন্দোলন ও সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা এসেছে। পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্টীর জুলুম নির্যাতন নিপীড়ন ও বৈষম্যের কারনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব-সময় প্রতিবাদ করে আসছিলেন। তারই নেতৃত্বে ৭ই মার্চের ঐতিহাসিক ভাষনের মাধ্যমে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দেন। স্বাধীনতাকে দমিয়ে রাখতে ১৯৭১ সালের ২৫শে মার্চ কালোরাত্রিতে পাকিস্তান হানাদার বাহিনী এদেশের মুক্তিকামী মানুষের উপর নির্বিচারে হত্যাযজ্ঞ শুরু করে এবং বঙ্গবন্ধুকে গ্রেফতার করে পাকিস্থান নিয়ে কারারুদ্ধ করে। কিন্তু মুক্তিকামী জনতা বঙ্গবন্ধুর আহবানে যুদ্ধে জাপিয়ে পড়ে এদেশকে স্বাধীন করেন। পাকিস্থানি বন্দীশালা মুক্তি পেয়ে স্বাধীন সার্বভৌমত্ব বাংলাদেশে ১৯৭২ সালে ১০ জানুয়ারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে আসেন। মস্তাক আহমদ পলাশ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রের সকল ক্ষেত্রে বঙ্গবন্ধুর আদর্শকে ধারন করে দেশকে এগিয়ে নিতে সবার প্রতি আহবান জানান। 

আলোচনা সভায় বক্তব্য রাখেন, দক্ষিণ বাণীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লোকমান উদ্দিন, বড়দেশ উচ্চ বিদ্যালয়ের দাতা সদস্য যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা ইকবাল হোসেইন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম হারুন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, বড়দেশ উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য মখলিছুর রহমান, সাবেক সদস্য ফরিদ উদ্দিন খান, বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাফিজ উদ্দিন, শহিদুল ইসলাম, জসিম উদ্দিন প্রমুখ। 

আলোচনা সভার পূর্বে ব্র্যাকের উদ্যোগে ও অর্থায়নে আধুনিক ওয়াশ ব্লকের শুভ উদ্বোধন করেন মস্তাক আহমদ পলাশ। 



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়