Saturday, May 9

সুনামগঞ্জ-হবিগঞ্জ ফেরত ধান কাটা শ্রমিকদের নিয়ে উৎকন্ঠায় কানাইঘাটবাসী

নিজস্ব প্রতিবেদক:

হবিগঞ্জ জেলা থেকে বোরো ধান কাটতে গিয়ে বাড়িতে ফিরে এসে কোন ধরনের উপসর্গ ছাড়াই করোনায় আক্রান্ত হন কানাইঘাট উপজেলার বানীগ্রাম  ইউনিয়নের লামার তালুক গ্রামের ফারুক আহমদ। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে জনমনে উৎকন্ঠা দেখা দিয়েছে। 

ফারুক আহমদের সাথে আরো ১৭জন বোরো ধান কাটতে হবিগঞ্জ জেলায় গিয়েছিলেন। তাদের মধ্যে ফারুক সহ ৩জনের উপজেলা হাসপাতালে নমুনা সংগ্রহ করা হয়েছিল বলে জানা গেছে। 

এদিকে ধান কাটতে গিয়ে ফারুক আহমদ করোনায় আক্রান্ত হওয়ায় পর কানাইঘাটে এক ধরনের আতঙ্ক দেখা দিয়েছে।

বিভিন্ন এলাকা থেকে প্রাপ্ত সূত্রে জানা যায়,সম্প্রতি সময়ে সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলার বিভিন্ন এলাকা থেকে ধান কাটার শ্রমিক হিসেবে কাজ শেষে কানাইঘাট উপজেলার বিভিন্ন এলাকার কয়েক'শ মানুষ বাড়িতে ফিরেছেন। প্রতিদিন অনেকে  ধান কাটা শেষে এলাকায় ফিরে আসায়  জনমনে একধরনের উদ্ধেগের সৃষ্টি হয়েছে। 

এসব ধান কাটা শ্রমিক কোয়ারেন্টাইনে না থেকে এলাকায় অবাধ বিচরণ করছেন।  এমনকি নমুনা সংগ্রহের জন্য তারা হাসপাতালেও আসছেন না। 

বিভিন্ন সুত্রে জানা গেছে,এ পর্যন্ত যেসব ধান কাটা শ্রমিক কাজ শেষে এলাকায় ফিরে এসেছেন তাদের মধ্যে করোনায় আক্রান্ত ফারুক আহমদ সহ মাত্র কয়েকজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। 

ধান কাটা শ্রমিক ফারুকের করোনা রিপোর্ট পজেটিভ আসায় তার সাথে হবিগঞ্জ থেকে ফেরত আসা অন্যান্যদের নিয়ে এলাকায় আতঙ্ক দেখা দিয়েছে। 

স্থানীয় বানীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ আহমদ সহ এলাকার লোকজন তাদের অবিলম্বে সনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। 

সচেতন মহল সহ অনেক জনপ্রতিনিধি জানান,করোনায় আক্রান্তের সংখ্যা সিলেটের সুনামগঞ্জ জেলা ও হবিগঞ্জ জেলায় বেশি। সম্প্রতি কানাইঘাটে কয়েক'শ মানুষ ধান কেটে সেখান থেকে নিজ নিজ বাড়িতে ফিরছেন,এবং প্রতিদিন আসছেন। তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা দরকার বলে সচেতন মহল মনে করেন। 

তাদের নমুনা সংগ্রহ করা হচ্ছেনা,তাদের মধ্যে ফারুক আহমদের নমুনা সংগ্রহ করায় তার রিপোর্ট পজেটিভ এসেছে এবং সে নিজে করোনায় আক্রান্ত হয়েছে। গত শুক্রবার রাতে রিপোর্ট আসার পর সে জেনেছে। 

এখন উদ্ধেগের বিষয় হচ্ছে যে,ধান কাটা থেকে যারা বাড়িতে ফিরে এসেছেন তাদের মধ্যে কেউ করোনায় আক্রান্ত হয়েছেন কিনা তা কেউ জানেনা। তাদের কারো মাধ্যমে করোনার ভাইরাস ছড়িয়ে পড়লে অনেকে আক্রান্ত হলে এলাকায় বিপর্যয় দেখা দিবে। 

একমাত্র তাদের সনাক্ত করে নমুনা সংগ্রহ এবং যারা বিশেষ করে সুনামগঞ্জ থেকে  ধান কাটা শেষে বাড়িতে ফিরছেন তাদের হোম কোয়ারেন্টাইনে রাখতে প্রশাসনিক তৎপরতা বাড়ানাের  জন্য স্থানীয় প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন অনেকে।   

কানাইঘাট নিউজ ডটকম/০৯ মে ২০২০

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়