Tuesday, September 3

পুলিশের কমিউনিটি ব্যাংক চালু সেপ্টেম্বরেই

পুলিশের মালিকানাধীন কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর কার্যক্রম শুরু হতে যাচ্ছে চলতি সেপ্টেম্বর মাস থেকেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংকটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ওই দিনই ব্যাংকের গ্রাহকদের অ্যাকাউন্ট খোলা শুরু হবে।  

গুলশানের পুলিশ প্লাজায় প্রধান কার্যালয়ের পাশাপাশি প্রিন্সিপাল শাখাসহ ছয়টি শাখায় ব্যাংকটির কার্যক্রম চালু হবে।
এ প্রসঙ্গে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মশিহুল হক চৌধুরী বলেন, আশা করি, এ মাসেই কমিউনিটি ব্যাংকের ব্যাংকিং কার্যক্রম শুরু হবে। আমরা এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাংকিং কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।  
তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী ইচ্ছেপোষণ করলে তার নামে প্রথম অ্যাকাউন্টটি খোলা হতে পারে। তবে, এটি নির্ভর করছে প্রধানমন্ত্রীর রাজি থাকার ওপর।’
মশিহুল হক চৌধুরী আরো বলেন, গুলশানের পুলিশ প্লাজায় প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল শাখাসহ ছয়টি শাখা দিয়ে ব্যাংকটির কার্যক্রম চালু হবে।
কমিউনিটি ব্যাংকের প্রিন্সিপাল ব্রাঞ্চের কার্যক্রম চালু হবে গুলশানের পুলিশ প্লাজায়। এছাড়া, উদ্বোধনের দিন থেকেই মতিঝিল, নারায়ণগঞ্জ, গাজীপুর, হবিগঞ্জ ও চট্টগ্রামের শাখা চালু করা হবে। ব্যাংকটির প্রধান কার্যালয়ও থাকবে গুলশানের পুলিশ প্লাজায়। অন্যান্য তফসিলি ব্যাংকের মতো এই ব্যাংকেও হিসাব খোলা, ঋণসহ সব সেবা সবার জন্য উন্মুক্ত থাকবে।
ব্যাংকটির কর্মকর্তারা বলছেন, কমিউনিটি ব্যাংক চালু করার জন্য গুরুত্বপূর্ণ নিয়োগ ও কোর ব্যাংকিং সফটওয়্যারের (সিবিএস) স্থাপনসহ যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে।
এর আগে, ২০১৮ সালের ১ নভেম্বর পুলিশ বাহিনীর ‘কমিউনিটি ব্যাংক অব বাংলাদেশ’ ব্যাংককে তফসিলি ব্যাংক হিসেবে তালিকাভুক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
 সূত্র: ডেইলি বাংলাদেশ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়