Sunday, August 11

কানাইঘাটে শেষ সময়ে জমে উঠেছে পশুর হাট

মাহবুবুর রশিদ::
পবিত্র ঈদুল আযহা দুয়ারে কড়া নাড়ছে। ঈদুল আযহা উপলক্ষ্যে কানাইঘাটে পুরোদমে জমে উঠেছে কোরবানির পশুর হাট। শেষ মুহূর্তে হাটগুলোতে কোরবানির পশুর বেচা-কেনার ধুম পড়েছে। ব্যবসায়ীরা দূর দূরান্ত থেকে ট্রাকযোগে গরু-ছাগল নিয়ে আসছেন পশুর হাটে । হাটে সীমান্ত পথ দিয়ে আসা প্রচুর ভারতীয় চোরাই গরুর আমদানি থাকলেও ক্রেতাদের কাছে মাঝারি আকারের দেশীয় জাতের পশুর চাহিদা বেশি। 

জানা যায়, কানাইঘাটে কোরবানির পশুর হাটগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কানাইঘাট বাজার, গাছবাড়ী বাজার ও সীমার বাজার,সড়কের বাজার,সুরইঘাট বাজার ও বীরদল বাজার, বড়দেশ বাজার, চতুল বাজার,আকুনী বাজার সহ আরো বেশ কয়েকটি পশুর হাট রয়েছে। এসব হাটের মধ্যে আয়তন ও বেচাকেনায় সড়কের বাজার সবচেয়ে বড়। 

উপজেলার বেশ কয়েকটি পশুর হাট ঘুরে দেখা গেছে, বাজারে পশুর দাম নাগালের মধ্যে থাকলেও সাম্প্রতিক বন্যার কারণে কিছুটা নেতিবাচক প্রভাব পড়েছে পশুর হাট গুলোতে। 

পশুর হাটে জয়নাল উদ্দিন নামে একজন গরু বেপারী জানান,বন্যার কারণে এবছর গরুর খাদ্যের ব্যাপক সংকট দেখা দেয়। বন্যার পানিতে তার সংরক্ষণ করা খড়ও নষ্ট হয়ে যায়। ফলে চড়া দাম দিয়ে তাকে গরুর খাদ্যে কিনতে হয়। কিন্তু বাজারে গরুর উচিত দাম না পাওয়ায় লুসকান দিয়ে তাকে গরুর বিক্রি করতে হচ্ছে। 

বাজারে আসা প্রবাস ফেরত তাজ উদ্দিন জানান,পশুর হাট দেখতে আসছি, পশু রাখার স্থান না থাকায় তিনি কোরবানির আগের দিন পশু কিনবেন। 

কেমন গরু পছন্দ জানতে চাইলে মাস্টার হোসেন আহমদ জানান,আমি সিলেট শহরে থাকি,ঈদ করতে বাড়িতে আসছি,মাঝারি দেশি গরু আমার পছন্দ। 

কানাইঘাট বাজারের ইজারাদার হাজী করামত জানান, হাটে প্রচুর গরু রয়েছে। মোটামোটি বিক্রিও হচ্ছে ভালো। তবে সড়কের বাজারে ভারতীয় গরু থাকার কারণে আমাদের বাজারে অন্যান্য বছরের তূলনায় এ বছর গরু একটু কম বিক্রি হচ্ছে। 

কানাইঘাট নিউজ ডটকম/১০আগস্ট ২০১৯

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়