Saturday, July 13

কানাইঘাটে বাড়ছে পানি,বাড়ছে দূর্ভোগ,কাঁদছে মানুষ

নিজস্ব প্রতিবেদক:
টানা ভারী বর্ষণ ও গত দু'দিন থেকে উজান থেকে নেমে আসা তীব্র পাহাড়ী ঢলের কারণে সিলেটের কানাইঘাট উপজেলায় সার্বিক বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে।

শুক্রবার(১২জুলাই) রাতে কানাইঘাট সুরমা নদীর পানি বিপদ সীমার ১১৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও ভারত থেকে নেমে আসা পাহাড়ী ঢল অব্যাহত থাকায় শনিবার সন্ধ্যা ৬টায় সুরমা নদীর পানি কানাইঘাটে বিপদ সীমার ১৫৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

বন্যা দূর্গতদের জন্য এখন পর্যন্ত ৪টন চাল সরকারিভাবে বরাদ্ধ দেওয়া হয়েছে। সুরমা,লোভা সহ অন্যান্য নদ-নদীর পানি হু হু করে বেড়ে যাওয়ার কারণে একদিকে নদী ভাঙ্গণ তীব্র আকার ধারণ করেছে। অপরদিকে প্রবল পানির স্রোতের কারণে গোটা উপজেলার বিস্তৃর্ণ এলাকা বন্যার পানিতে তলিয়ে
গেছে। নিম্নাঞ্চলের কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

বিভিন্ন এলাকা থেকে প্রাপ্ত খবরে জানা যায়,ভারী বর্ষণ ও পাহাড়ী ঢলের কারণে কানাইঘাট বাজারে হাঁটু সমান পানি বিরাজ করছে। অনেক ব্যাবসা প্রতিষ্ঠান বানের পানিতে আক্রান্ত হয়েছে। কানাইঘাট-চতুল সড়কের নিচু এলাকা দিয়ে বন্যার পানিতে প্লাবিত হওয়ার পাশাপাশি সড়কের বিকল্প নকলা বেইলি ব্রীজ পানিতে তলিয়ে যাওয়ার কারণে সিলেটের সাথে কানাইঘাট উপজেলা সদরের সাথে সব ধরনের ভারী যানবাহন চলাচল শনিবার সকাল থেকে বন্ধ রয়েছে। এছাড়াও কানাইঘাট-সুরইঘাট সড়কের বিভিন্ন অংশ পানির নিচে তলিয়ে যাওয়ায় ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে এবং সড়কের বিভিন্ন অংশে ভাঙ্গণ দেখা দিয়েছে। উপজেলার ৯ টি ইউনিয়ন ও পৌরসভার বিস্তৃর্ণ ফসলের
মাঠ বন্যার পানিতে প্লাবিত হওয়ায় শত শত বিঘা আউশ ধানের জমি ও আমন ধানের বীজতলা তলিয়ে গেছে। ফলে কৃষকদের মধ্যে উৎকন্ঠা সৃষ্টি হয়েছে।

বিভিন্ন এলাকায় গ্রামীণ রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় জনদূর্ভোগ চরম আকার ধারণ করেছে। অনেক এলাকায় প্রাথমিক বিদ্যালয় সহ অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্যার পানিতে আক্রান্ত হয়েছে। কয়েকশ বাড়ি ঘরে শুক্রবার রাত থেকে বন্যার পানি ঢুকে পড়ার খবর পাওয়া গেছে। যার কারণে এসব বসত বাড়ির লোকজন অনেকে বিভিন্ন স্থানে ও সরকারি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিচ্ছেন। জনপ্রতিনিধিদের মধ্যে ২নং লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির চেয়ারম্যান জেমস লিও ফারগুসন নানকা কানাইঘাট নিউজকে জানিয়েছেন,তার ইউনিয়নের সব নদ-নদীর পানি অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় লক্ষীপ্রসাদ দক্ষিণ,লক্ষীপ্রসাদ উত্তর,কুকুবাড়ি,কুওড়ঘড়ি,গরিপুরেরএকাংশ,নিহালপুর,হালাবাদি,আগফৌদ,
কালিনগর,বড়বন্দ,গোরকপুর,সোনাতন পুঞ্জি, 
বাউরবাঘ,১ম,২য়,৩য় খন্ড ও বারোফনী গ্রামের অধিকাংশ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। প্রায় দেড় শতাধিক বাড়ি ঘর বানের পানিতে আক্রান্ত হয়েছে। 

রাজাগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান ফখরুল ইসলাম জানিয়েছেন,তার ইউনিয়নে বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিভিন্ন এলাকায় রাস্তাঘাটে ভাঙ্গণের পাশাপাশি কয়েকশ বাড়িঘরের মানুষ ঘর
থেকে বের হতে পারছেন না। তাদের বাড়ি ঘরে পানি ঢুকে পড়েছে। বেশিরভাগ আউশ ধানের ফসলী মাঠ তলিয়ে গেছে। নিম্নাঞ্চলের মানুষ পানিবন্দি অবস্থায় আছেন। 

লক্ষীপ্রসাদ পূর্ব ইউপির চেয়ারম্যান ডা:ফয়েজ আহমদ জানান,তার ইউনিয়নে লোভা ও সুরমা নদীর তীব্র ভাঙ্গণের পাশাপাশি বন্যা পরিস্থিতি মারাত্নক অবনতি ঘটেছে। মেছা,ছত্রিপুর,বাজেখেল,কান্দলা,ভাল্লুকমারা খালাইয়ুরা,উজান ভারাফৈত,নক্তিপাড়া,ছোটফৌদ,নারাইনপুর,কাড়াবাল্লা পূর্ব-পশ্চিম,কেউটি হাওর,এবং কান্দিগ্রামের অধিকাংশ এলাকার রাস্তাঘাট তলিয়ে গেছে। অনেক বাড়িঘর পানিতে আক্রান্ত। অনেকে বাড়িঘর ছেড়ে মেছা সরকারি আশ্রয় কেন্দ্রে অবস্থান করেছেন। 

এছাড়া বড়চতুল ইউনিয়ন,দিঘীরপাড় পূর্ব,সাঁতবাক,কানাইঘাট সদর,বাণীগ্রাম,ঝিংগাবাড়ি ইউনিয়ন ও কানাইঘাট পৌরসভার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। অনেকের বাড়িঘরে পানি ঢুকে পড়ার খবর পাওয়া গেছে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা ও উপজেলা ভূমি কর্মকর্তা লূসিকান্ত হাজং বিভিন্ন এলাকা ঘুরে বন্যা পরিস্থিতি দেখেন এবং বন্যা পরিস্থিতির সার্বিক বিষয় তদারকি করছেন।

 উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ জানিয়েছেন,কানাইঘাটের বন্যা পরিস্থিতির প্রতিনিয়ত সংবাদ জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করা হচ্ছে। আমরা সার্বক্ষণিক ক্ষয়ক্ষতির বিষয়টি মনিটরিং করে যাচ্ছি। সরকারিভাবে শনিবার বন্যা দূর্গতদের জন্য ৪টন চাল বরাদ্ধ দেওয়া হয়েছে এবং তা আজই বিতরণ করা হবে।

এদিকে কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী বন্যা দূর্গত এলাকার মানুষের ক্ষয়ক্ষতির বিষয়টি বিবেচনা করে জরুরী ভিত্তিতে সরকারিভাবে পর্যাপ্ত ত্রাণ সামগ্রী প্রেরণ এবং সুরমা ডাইক ভেঙ্গে বন্যা পরিস্থিতির যাতে আরো অবনতি না ঘটে,এজন্য পানি উন্নয়ন বোর্ডকে সজাগ থাকার দাবি জানিয়েছেন। 

কানাইঘাট নিউজ ডটকম/১৩জুলাই ২০১৯

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক