Thursday, May 30

দুবাইতে প্রতি মাসে কয়েক ডজন অমুসলিমের ইসলাম গ্রহণ


মোস্তফা ওয়াদুদ: সম্প্রতি দুবাইয়ের ইংলিশ গণমাধ্যম ‘দ্যা ন্যাশনাল’ জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের ‘Centre for Islamic Culture’ ‘ইসলামি কালচারাল সংস্থা’য় এসে ইসলামের কালেমা পাঠ করে প্রতি মাসেই কয়েকডজন অমুসলিম ইসলামে প্রবেশ করছে।
‘ইসলামি কালচারাল সংস্থা’ এর প্রতিনিধি মোহাম্মদ বিন রাশিদ বলেন, মুসলিম হওয়ার পর তাদের অনেকের চোখ অশ্রুতে ভিজে যায়। আবার অনেকে তাদের অতীত জীবনের পাপের জন্য লজ্জিত হয়ে পড়েন।তিনি বলেন, প্রত্যেক মাসে ডজনের উপরে অমুসলিম আমাদের ইসলামিক কেন্দ্রে মুসলিম হওয়ার জন্য আসেন। রমজান মাস এলে এ সংখ্যা দ্বিগুণ হয়ে যায়। অমুলিমরা আধার থেকে পাড়ি জমান আলোতে। মিথ্যা থেকে সথ্যের পথে।
একটি সাধারণ প্রক্রিয়ার মাধ্যমে অমুসলিম থেকে মুসলিম হওয়া যায়। প্রক্রিয়াটি হলো ‘আল্লাহ তায়ালা ছাড়া আর কোনো মাবূদ নেই ও নবি মুহাম্মদ সা. তার প্রেরিত বার্তা বাহক বা রাসূল’ এই শব্দ সমষ্টির তিন রকমের স্বীকৃতি। যথা, মৌখিকভাবে, অন্তর থেকে ও কাজের মাধ্যমে।
প্রত্যেক বছর সংযুক্ত আরব আমিরাতের হাজার হাজার অধিবাসী ইসলাম ধর্ম গ্রহণ করেন আর ২০১৭ সালে ‘Dar Al Ber Society’ নামক একটি দাতব্য সংস্থার প্রচেষ্টায় ৩,০০০ হাজারেরও বেশি মানুষ ইসলাম ধর্ম গ্রহণ করেন।
তিনি বলেন, এই প্রক্রিয়া খুবই সহজ। ‘আমরা তাদের নিকট পাসপোর্টের কপি, ভিসা, ইমিরাতের পরিচয় পত্র এবং পাসপোর্ট সাইজের আলোকচিত্র সরবরাহ করতে বলি। এরপর আমরা তাদের নিকট ইসলামের উপর সংক্ষিপ্ত আলোচনা রাখি।’ যে কোনো অমুসলিমকে মুসলমান বানানোর পূর্বে আমরা এসব নিয়ম পালন করি।
তিনি বলেন, ‘যদি কেউ ইসলাম ধর্ম গ্রহণ না করে তবে ইসলামের কিছু যায় আসে না। কিন্তু কোনো অমুসলিমের প্রার্থনা, উপবাস ও সেবামূলক কাজ ইসলামে তখন গ্রহণ যোগ্য নয়।’
এখানে ইসলাম গ্রহণ করার পর নওমুসলিমদের একটি সনদপত্র ও ইসলামি বইয়ের কিছু কালেকশন উপহার দেয়া হয়। বইগুলোতে ইসলামের প্রতি আকৃষ্ট হওয়ার কথা বলা থাকে। যেগুলো কোনো অমুসলিম পড়লে ইসলামের বিষয় সম্পর্কে জানতে পারবে ও চাইলে ইসলাম ধর্ম গ্রহণ করার দিক-নির্দেশনা পাবে।
এ ইসলামিক সেন্টারে এষে ইসলাম ধর্ম গ্রহণকারীদের একজন ‘নিকারাগুয়া’র নাগরিক ৩৯ বছর বয়সী কর্ডস্মাথ ডানি। বর্তমানে তার নাম রাখা হয়েছে ‘আলিয়া মেন্দোজার’। তিনি তার স্বামীকে সাথে নিয়ে ইসলাম গ্রহণ করেন। তার স্বামীর নাম রাখা হয়েছে আব্দুল্লাহ মেন্দোজার। মেন্দোজার তার কোম্পানির নাম। সে নামেই তারা প্রসিদ্ধ। ইসলাম ধর্ম গ্রহণের পর আলিয়া মেন্দোজার বলেন, ‘মুসলমান হওয়ার পর আমার জীবন পাল্টে গেছে। আমি এখন ইসলামের সকল বিষয় জানার চেষ্টা করছি ।’
তিনি বলেন, ‘আমাদেরকে এখানে অনেক সম্মান দেয়া হয়। আমাদের ধর্মান্তরিত হিসেবে ডাকা হয় না। কারণ আমরা বিশ্বাস করি, প্রত্যেক ব্যক্তি মুসলিম হিসেবে জন্ম গ্রহণ করেছিলো।’
পত্রিকাটি সূত্রে জানা যায়, নিকারাগুয়ার ৩৯ বছর বয়সী নাগরিক ‘কর্ডস্মাথ ডানি’ ৯/১১ হামলার সময় একটি বিমানে করে যুক্তরাষ্ট্রের ‘মিয়াম ‘তে সফর করার জন্য বের হয়েছিলেন। কিন্তু হামলার পর বিমানটি পুনরায় নিকারাগুয়ায় ফেরত আসে।
সূত্র: দুবাইভিত্তিক ইংলিশ পত্রিকা the national থেকে অনুবাদ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক