Thursday, April 25

রাগলে মাথা ঠাণ্ডা রাখবে যেসব খাবার

কানাইঘাট নিউজ ডেস্ক:
বাইরে রোদের তীব্রতা বেড়েছে খুব। এখন বাইরে বের হলে সঙ্গে ছাতা ও পানি রাখতে হবে। কারণ গরমে মেজাজ ঠিক থাকার কথা নয় কারো। এই গরমে একটুতে অনেক রাগ হয় আপনার। এছাড়া রাগে অনেক সময় হিটস্ট্রোক হওয়ার শঙ্কা থাকে। তাই এই গরমে রাগ নিয়ন্ত্রণ করতে হবে।
সুস্থ সময়ে আপনার থেকে ভালো ও শুভবুদ্ধিসম্পন্ন মানুষ খুঁজে পাওয়া সহজ। কিন্তু রেগে গেলে সর্বনাশ। রাগ কিন্তু ডেকে আনে নানা শারীরিক বিপদও। স্ট্রোকও ডেকে আনতে পারে।যখন তখন হিতাহিত জ্ঞানশূন্য রাগ মাথার ওপর চাপ ফেলে। রক্তচাপ বাড়ায়। মনে রাখবেন রাগ মানুষের অনেক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই রাগ নয়, মাথা ঠাণ্ডা রাখুন।
তবে এমন কিছু খাবার আছে যা আপনার গরমে মাথা ঠাণ্ডা রাখবে।
কলা
কলায় প্রচুর পরিমাণে ভিটামিন বি ও পটাশিয়াম থাকে। এই দুই উপাদান স্নায়ুকে শান্ত করে। ফলে চট করে রেগে যাওয়ার প্রবণতাও কমে যায়।
আলু
আলুতে কার্বোহাইড্রেট ও ভিটামিন বি থাকে, যা রক্তচাপ কমায় ও স্ট্রেস কমায়। রাগ কমাতে সেদ্ধ আলু খান।
আইসক্রিম
মেজাজ ভালো রাখতে আইসক্রিম খান। এটি থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। এই হরমোন ক্ষরণে মন খুশি থাকে।
আপেল ও পিনাট বাটার
আপেলে কার্বহাইড্রেট থাকে আর পিনাট বাটার ফ্যাটসমৃদ্ধ। এই দুইয়ের সঙ্গে মিশেলে কমতে পারে রাগ। তাই আপেলের সঙ্গে পিনাট বাটার মাখিয়ে খেতেই পারেন।
গ্রিন টি
মাথা ঠাণ্ডা রাখতে গ্রিন টির জুড়ি নেই। কোনও দিন মেজাজ খারাপ থাকার জন্য যদি কাজে মন না দিতে পারেন, তাহলে এক কাপ গ্রিন টি খেয়ে নিন।
চকোলেট
যারা চট করে রেগে যান তারা চকোলেট খেতে পারেন। চকোলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। ফলে মাথা শান্ত থাকে। ডার্ক চকোলেট খেলে আরও ভালো ফল পাওয়া যায়।
সূত্র: আনন্দবাজার পত্রিকা

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়