Tuesday, March 5

সেন্টমার্টিনের যে তথ্যগুলো অনেকেরই ‘অজানা’

কানাইঘাট নিউজ ডেস্ক:

ভ্রমণের জন্য বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় স্থান সেন্টমার্টিন। পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে সবসময়ই থাকে 'বঙ্গোপসাগরের টিপ' বলে খ্যাত এ দ্বীপ।  তাই সেন্টমার্টিন নিয়ে অনেকে জানতে চান। জায়গাটি নিয়ে প্রতিনিয়তই অংখ্য প্রশ্ন করে থাকেন ভ্রমণপিপাসুরা। বাছাই করা প্রশ্নগুলোর উত্তর নিয়ে এই আয়োজনের শেষ পর্ব আজ-

প্রশ্ন: ৬
* সেন্টমার্টিন কোন কোন বাস যায়? ট্রেনে বা বিমানে কি সেন্টমার্টিন যাওয়া যায়?
* টেকনাফ থেকে রাতে কক্সবাজার ফিরব কিভাবে? কক্সবাজারের লাস্ট বাস কয়টায়?
ডেইলি বাংলাদেশ: ঢাকা সন্ধ্যা ৭ টার গাড়িতে উঠলে সকাল ৭ টার মধ্যে দমদমিয়া জাহাজ ঘাট বা টেকনাফ শহরে যাওয়া যায়। সেখানে নেমে জাহাজ বা ট্রলারে যেতে পারেন সেন্টমার্টিন। তবে টানা ছুটিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট বেশি থাকে। তাই অনেক সময় পৌঁছাতে দেরি হয়। সেক্ষেত্রে জাহাজ মিস হওয়ার সম্ভাবনা থাকে। কারণ সব জাহাজ ৯টা ৩০ মিনিটে ছেড়ে যায়। তবে এরপর ট্রলারে করে যাওয়া যায়।
প্রশ্ন: ৭
* সেন্টমার্টিন যাওয়ার আরামদায়ক জাহাজ কোনটা?
* কম সময়ে সেন্টমার্টিন পৌছে কোন জাহাজ?
ডেইলি বাংলাদেশ: বর্তমানে টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলে কেয়ারি সিন্দাবাদ, কেয়ারি ক্রুজ এন্ড ডাইন, গ্রীন লাইন, বেক্রুজ ও সর্বশেষ যুক্ত হয়েছে এম ভি টিপু ৭। পারিজাত ও কুতুবদিয়া আগে চলাচল করলেও অনুমতি মেয়াদোত্তীর্ণ হওয়ার কারণে এখন বন্ধ আছে। কম সময়ে যাওয়ার জন্য বেক্রুজ ও এম ভি টিপু ৭ এ যেতে পারেন। দ্রুত ও আরামদায়ক ভ্রমণ চাইলে বেক্রুজে যেতে পারেন (শীততাপ নিয়ন্ত্রিত), সময় লাগে ১ঘণ্টা ৩০ মিনিট।
প্রশ্ন: ৮
* জাহাজে যেদিন যাব ওইদিন ফিরে আসতে হবে? যদি ১/২ দিন পরে সেন্টমার্টিন থেকে ফিরে আসি সেক্ষেত্রে কি অতিরিক্ত টাকা দিতে হবে?
ডেইলি বাংলাদেশ: টেকনাফ থেকে জাহাজ ছাড়ে ৯টা ৩০মিনিটে, রিপোর্টিং টাইম ৯টায়। সেন্টমার্টিন থেকে ছাড়ে ৩টায়, রিপোর্টিং টাইম ২টা ৩০ মিনিটে। সব জাহাজ একই সময় ছাড়ে আবার একই সময় ফিরে আসে। জাহাজের ভাড়া যাওয়া আসা একসঙ্গে নিয়ে নেয়। আপনি টিকেট করার সময় যাওয়া এবং আসার তারিখ উল্লেখ করে দিবেন। কোনো কারণে ১ দিন আগে বা পরে আসতে চাইলে ও আসতে পারবেন। তবে সেক্ষত্রে আপনার সিট বা আসন না পাওয়ার সম্ভাবনা বেশি, দাঁড়িয়ে আসতে হবে। ১ দিন আগে বা পরে আসার জন্য কোনো অতিরিক্ত টাকা দিতে হবে না। কোনো কারণে যদি আপনি জাহাজ মিস করেন তাহলে কোম্পানি টাকা রিটার্ণ করবে না। সেক্ষেত্রে ট্রলারে আসতে হবে।
প্রশ্ন: ৯
* জাহাজের ভাড়া কত? অগ্রিম টিকেট বুক দিব কিভাবে?
* জাহাজের ঠিকানা ও ফোন নাম্বার পাওয়া যাবে কিভাবে?
ডেইলি বাংলাদেশ:
১. কেয়ারি সিন্দাবাদ (আপ-ডাউন ভাড়া): মেইন ডেক-৫৫০, ওপেন ডেক-৭০০ ও ব্রিজ ডেক- ৮০০। কেয়ারি ক্রুজ এন্ড ডাইন (আপ-ডাউন ভাড়া): এক্সক্লুসিভ লঞ্জ -১০০০, কোরাল লঞ্জ-১০০০ ও পিয়ারল লঞ্জ -১৪০০। কেয়ারি অফিস (ঢাকা): কেয়ারি প্লাজা (৬ষ্ঠ তলা), ৮৩ সাতমসজিদ রোড়, ৮/এ ধানমন্ডি, ঢাকা। ফোন: ০২-৯১৩৫৪৫৯, ০১৮১৭-১৪৮৭৩৫।
২. বে ক্রুজ (আপ-ডাউন ভাড়া): রজনীগন্ধা (গ্রিন জোন) ১৩০০, হাসনা হেনা (ব্লু জোন) ১৪০০, কৃষ্ণচূড়া (রেড় জোন) ১৬০০।  বে ক্রুজ অফিস (ঢাকা): হাউজ ৩৬৬/২, রোড ৬, ডিওএইচএস বারিধারা, ঢাকা ১২০৬। মোবাইল: ০১৮২৭১৬৭৮১৭।
৩. এম. ভি. টিপু ৭ (আপ-ডাউন ভাড়া): মেইন ডেক: ৬৫০, ওপেন ডেক: ৮৫০, বিজনেস ক্লাস: ৯৫০।  এছাড়া এসি, নন এসি ও ভি আই পি কেবিনের ব্যবস্থা আছে। যোগাযোগ: ০১৮১১ ২৭৯ ৭৩৭।
প্রশ্ন: ১০
* সেন্টমার্টিনে রাতে থাকার ব্যবস্থা কি?
ডেইলি বাংলাদেশ: সেন্টমার্টিনে যাওয়ার আগে পর্যটকদের উৎকন্ঠার শেষ থাকে না, কোথায় থাকব, রুম পাব কিনা? সাধারণত লম্বা বন্ধ পড়লে বা শুক্র ও শনিবার ছাড়া রুম পাওয়া যায়। রুম নিজে এসে দেখে দরদাম করে নিতে পারলে সুবিধা। তবে বন্ধের দিন এবং বড় গ্রুপ হলে আগে বুকিং করা উত্তম। ‌‘এখানে ক্লিক করলে’ হোটেলের নাম, অবস্থান, ভাড়া ও যোগাযোগ নাম্বারসহ বিস্তারিত জানতে পারবেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়