Thursday, January 3

সবরীমালা মন্দিরে নারীদের প্রবেশ নিয়ে কেরালাজুড়ে অস্থিরতা

কানাইঘাট নিউজ ডেস্ক:
সবরীমালা মন্দিরে দুই নারীর প্রবেশের ঘটনায় দক্ষিণাঞ্চলীয় কেরালারাজ্যে অস্থিরতা শুরু হয়েছে। বিক্ষোভ ও সংঘাতকে কেন্দ্র করে রাজ্যজুড়ে সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে গণপরিবহন চলাচলও স্থগিত রাখা হয়েছে। বুধবার থেকে শুরু হওয়া এ সহিংসতায় অন্তত একজন নিহত হয়েছে বলে জানানো হয়েছে।
গত একশো বছরের রীতি অনুযায়ী, ৮ থেকে ৫০ বছর বয়সের কোনও নারীই সবরীমালা মন্দিরে প্রবেশ করতে পারতেন না। কিন্তু সম্প্রতি পুরনো নিয়মে বদল আনে সুপ্রিম কোর্ট। গত ২৮ সেপ্টেম্বর যুগান্তকারী রায় দেয় সর্বোচ্চ আদালত। যে কোনও বয়সের নারীই এই মন্দিরে পা রাখতে পারবেন বলে জানান বিচারপতিরা।
তবে সুপ্রিম কোর্টের রায়ের বিরোধিতায় একাধিক হিন্দুত্ববাদী সংগঠন আন্দোলন শুরু করে। একশো বছরের রীতি ভেঙে সবরীমালায় কোনওভাবেই ঋতুবতী নারীরা প্রবেশ করতে পারবেন না বলে জানান আন্দোলনকারীরা।
কিন্তু বিক্ষোভকারীদের বাধা উপেক্ষ করেই বুধবার ভোররাতে মন্দিরে প্রবেশ করেন দুই নারী। প্রার্থনা সেরে দিনের আলো ফোটার আগেই চলে যান তারা। ওই ভক্তদের নিরাপত্তার জন্য মোতায়েন ছিল পুলিশকর্মীরা। গত ডিসেম্বরেও একবার মন্দিরে ঢোকার চেষ্টা করেছিলেন তারা। তবে সেবার বিফল হয়ে ফিরে যেতে হয় তাদের।
শতাব্দীর প্রাচীন প্রথা ভেঙে আয়াপ্পার মন্দিরে প্রবেশ করে ইতিহাস গড়েছেন ওই দুই নারী। শত বাধা বিপত্তি অগ্রাহ্য করে ব্রহ্মচারী আয়াপ্পার দর্শন করেন তারা। এই দুই সাহসী নারীর প্রাথমিক পরিচয় পাওয়া গেছে। এদের মধ্যে একজনের নাম বিন্দু (৪০) এবং অপরজন কণকা দূর্গা (৩৯)।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক