Sunday, July 15, 2018

দক্ষিণ কোরিয়ায় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

আব্দুল্লাহ আল-মাহবুব,দক্ষিণ কোরিয়া:
বিশ্বের বিভিন্ন স্থানের মত গত ১৫ জুলাই রোববার দক্ষিণ কোরিয়াতে ধর্মীয় ভাব গাম্ভীর্য ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। সকাল ০৮ ঘটিকার সময় মঙ্গল আরতির মাধ্যমে দিনের অনুষ্ঠান শুরু হয়। দুপুরে শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দিরের কোরিয়ান প্রভু শ্রী প্রতাঞ্জলী মুনি দাস সকল ভক্তদের নিয়ে কৃষ্ণ কীর্তন পরিবেশন করেন এরপর ভারতের নাগপুর মুম্বাই থেকে আগত শ্রী প্রেমেশ্বর মহারাজ শ্রী শ্রী প্রভু জগন্নাথ দেবের রথযাত্রা শুরুর ইতিহাস ও ইতিবৃত্ত তুলে ধরেন।
মন্দিরের সভাপতি শ্রী সঞ্জয় যাদব স্বাগত বক্তব্যে দুর-দুরান্ত থেকে বিভিন্ন দেশের সনাতনী ভক্তের কষ্ট করে রথযাত্রা উৎসবে অংশগ্রহন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রস্তাবিত নতুন মন্দির নির্মানে কোরিয়া প্রবাসী বিভিন্ন দেশের সনাতনী ভাইদের এগিয়ে আসার আহবান জানান। মন্দিরের সিনিয়র সভাপতি শ্রী রোমণ দে মন্দিরের জমি ব্যক্তিগত মালিকানা থেকে দেবোত্তর সম্পত্তি (মন্দিরের নামে) করতে সহযোগিতা করার জন্য কোরিয়াতে নিয়োজিত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত জনাব জুলফিকার রহমান স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। আলোচনা অনুষ্টান শেষে সকল ভক্তবৃন্দকে মহাপ্রসাদ পরিবেশন করা হয়। বিকাল ০৪ ঘটিকার সময় মন্দির প্রাঙ্গণ হতে রথযাত্রা র‍্যালী বাহির হয়ে সংউরি পর্যন্ত পদক্ষিণ করে আবার মন্দির প্রাঙ্গণে এসে শেষ হয়। রথযাত্রা উৎসবে দেশ ও জাতির মঙ্গল কামনা করেন ভক্ত ও পূণ্যার্থীরা।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক