Friday, February 9

জলবায়ু ঝুঁকিতে অস্ট্রেলিয়ার পর্যটন শিল্প

AS.jpg


কানাইঘাট নিউজ ডেস্ক :
জলবায়ুগত পরিবর্তনের কারণে অস্ট্রেলিয়ায় ৪০ বিলিয়ন ডলারের পর্যটন শিল্প হুমকির মুখে পড়েছে বলে সতর্ক করেছে জলবায়ু কাউন্সিল। কাউন্সিল বলছে, দেশটির সবচেয়ে মূল্যবান প্রাকৃতিক সম্পদের মধ্যে উলুরু, কাকাডু, নিঙ্গালো রীফ এখন সবচেয়ে বেশি ঝুঁকেতে রয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেট বেরিয়ার রীফের ক্ষয় চলতে থাকলে দেশটিতে আসা পর্যটকের সংখ্যা অর্থেকে নেমে আসবে।

জলবায়ু কাউন্সিলর ও বাস্তুতন্ত্রবিদ লেসলে হিউজ বলেন, দেশটিতে উপবন এলাকা, জাতীয় উদ্যান, ডুবো জলাভূমি সবচেয়ে শোচনীয় অবস্থায় রয়েছে। জলবায়ুর এ পরিবর্তন বাড়তে থাকলে বন্যপ্রাণী আক্রান্ত হবে বলেও জানান তিনি।

অধ্যাপক হিউজ বলেন, সারাবিশ্ব থেকে পর্যটকরা অস্ট্রেলিয়ার অনিন্দ সুন্দর প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আসে। কিন্ত জলবায়ু পরিবর্তনগত কারণে আবহাওয়া পরিস্থিতি খারাপ হওয়ার এবং সমুদ্রের উচ্চতা বেড়ে যাওয়ার ফলে এটি এখন হুমকির মুখে।

দেশটিতে ছুটির দিনগুলোতে এবং গ্রীষ্মের সময়ে সিডনি এবং মেলবোর্নে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে।

২০১৬ সালে সারাবিশ্ব থেকে প্রায় ৮০ লাখ পর্যটক দেশটিতে ভ্রমণে আসে, যাতে আয় হয় ৪০ বিলিয়ন ডলার। কয়লার খনিতে নিয়োগ দেওয়া লোকবলের চেয়ে পর্যটন খাতে প্রায় ১৫ গুণ বেশি জনশক্তি নিয়োগ দেওয়া হয় অস্ট্রেলিয়ায়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক