Wednesday, August 9

আজ বিশ্ব আদিবাসী দিবস

আজ বিশ্ব আদিবাসী দিবস

কানাইঘাট নিউজ ডেস্ক: আজ ৯ আগস্ট, বিশ্ব আদিবাসী দিবস। জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ।বাংলাদেশে সরকারিভাবে আদিবাসীরা ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসাবে চিহ্নিত।

প্রতিবছর এ দিন সারা বিশ্বে দিবসটি পালিত হয়। বিশ্বের ৭০টি দেশের প্রায় ৩৭ কোটি আদিবাসী জনগণ দিবসটি পালন করছে। বাংলাদেশে প্রায় ৩০ লাখ আদিবাসী রয়েছে। এর মধ্যে রয়েছে ৪৬টিরও অধিক ক্ষুদ্র নৃগোষ্ঠী। আদিবাসীদের জীবন, ঐতিহ্য, সংস্কৃতি ও ইতিহাসের পাশাপাশি মহান মুক্তিযুদ্ধেও ভূমিকা রয়েছে।

আজ বুধবার সকাল ১০টায় দিবসটি পালনের অংশ হিসেবে কেন্দ্রীয় শহীদ মিনারে আদিবাসী দিবসের অনুষ্ঠানমালার উদ্বোধন করেন বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। সভাপতিত্ব করেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা।

মানবাধিকার কর্মী সুলতানা কামাল, চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়, সাংবাদিক-গবেষক সৈয়দ আবুল মকসুদ, কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, নাট্যজন মামুনুর রশীদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আরেফিন সিদ্দিকসহ বিশিষ্ট নাগরিকরা অংশ নিয়েছেন আলোচনায়।

আলোচনা সভায় রাঙ্গামাটির লংগদু উপজেলায় পাহাড়িদের ঘরবাড়িতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা, সাওতাল নিগৃহের ঘটনাসহ বিভিন্ন সময় আধিবাসীদের উপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়। আলোচনা শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

আদিবাসী জনগোষ্ঠীর বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে ১৯৯৩ সালকে ‘আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী জনগোষ্ঠী বর্ষ’ ঘোষণা করা হয়। ১৯৯৪ সালের ২৩ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রতিবছর ৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়। ১৯৯৫ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত ‘আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী জনগোষ্ঠী দশক’ ঘোষণা করা হয়। যার উদ্দেশ্য ছিল আদিবাসীদের উদ্বেগের প্রতি দৃষ্টি দেওয়া।

বাংলাদেশে আধিবাসীরা নানা সময়ে আলোচনায় এসেছে। এতদিন যারা বাংলাদেশে আদিবাসী ছিলেন রাষ্ট্রীয় আইনে তারা এখন ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী’। সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে উপজাতি বা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বলে আখ্যায়িত করা হয়েছে।

বিভিন্ন আলোচনা অনুষ্ঠান ও টক শোতে ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার না করার জন্য সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হয়। তবে আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমাসহ (সন্তু লারমা) অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংগঠনের নেতারা সংবিধানে ‘আদিবাসী’ শব্দটি ফিরিয়ে আনার দাবি জানিয়ে আসছেন।

জাতিসংঘের প্রকাশিত এক প্রতিবেদন মতে, বিশ্বের ৭০টি দেশে ৩৭ কোটি আদিবাসীর বসবাস। তাদের মধ্যে অধিকাংশ এখনো শিক্ষা, স্বাস্থ্য এবং অর্থনৈতিক ক্ষেত্রে বৈষম্যের শিকার। জাতিসংঘ ঘোষিত এ দিবসটি উপলক্ষে রাজধানী, পার্বত্য চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে নানা কর্মসূচি পালিত হচ্ছে।
সূত্র: বিডি লাইভ ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়