Friday, July 28

সিলেটের এক লেবুর ওজন ৩ কেজি

সিলেটের এক লেবুর ওজন ৩ কেজি

কানাইঘাট নিউজ ডেস্ক: এক লেবুর দাম ৪০০ টাকা। ওজন প্রায় আড়াই থেকে তিন কেজি। দেখতে অনেক বড়। লেবুটি যে কাউকে আকৃষ্ট করে। এমনি এক বিশাল লেবু দেখে সিলেটের বাজারগুলোতে এসে আকর্ষিত হচ্ছেন সিলেটের পর্যটন স্থানগুলো দেখতে আসা দর্শনার্থীরা। বিশাল আকৃতির লেবুর নাম জারা লেবু। সবুজ সতেজ লেবুতে ভরা সিলেটের বাজার। নানা রকম নানা জাতের লেবু পাওয়া যাচ্ছে এখানকার বাজারে। এ সব লেবুর স্বাদ ও আকারও ভিন্ন। দামেরও পার্থক্য অনেক।

সাধারণ লেবু প্রতি হালির দাম ২৫-৩০ টাকা। আর জারা লেবু একটিই ৩-৪শ টাকায়ও বিক্রি হয় সিলেটের বাজারে। আকারে বিশাল ও খেতে সুস্বাদু হওয়ায় সিলেট এ লেবুর চাহিদাও সর্বাধিক। এছাড়া এই লেবু ইল্যান্ড, আমেরিকাসহ বিশ্বের কয়েকটি দেশে রপ্তানী হয়ে থাকে।

বৃহত্তর সিলেটের বিশেষ করে জৈন্তা, শ্রীমঙ্গল ও মৌলভীবাজারের পাহাড়ি অঞ্চলে লেবু চাষ হয়ে থাকে। লেবু চাষ করে অনেকেই এখন স্বাবলম্বীও হয়েছেন।

নগরীর হরিপুর বাজারের জারা লেবু ব্যবসায়ী বাবুল মিয়া বলেন, জারা লেবু ৪শ টাকা থেকে শুরু করে হাজার টাকায়ও বিক্রি হয়। এক সময় বছরের নির্দিষ্ট সময় এ সব লেবু পাওয়া যেত। এখন কম-বেশি বারো মাসই পাওয়া যায়। জারা লেবুর কদর বেড়েছে প্রবাসীদের মধ্যে। বিশেষ করে লন্ডন প্রবাসীরা জারা লেবু বেশি পছন্দ করেন।

জানা যায়, বৃহত্তর সিলেটের বাজারে যেসব লেবু পাওয়া যায় এর মধ্যে জারা সবচেয়ে দামি। জারা সাধারণত ভাতের সঙ্গে এটি খাওয়া হয়। এর রস যেমন-তেমন তবে ছোলা খেতে মিষ্টি। আর এ জন্যই এই লেবুর কদর বেশি।



এ ছাড়া রয়েছে ঠনা লেবু অর্থাৎ দেশি লেবু। এই লেবু ভাতের সঙ্গে চিবিয়ে খেতে মজা। চায়না লেবু, কাগজি লেবুর রস ভালো হয়। তাই গরমে অনেকে এর রস দিয়ে শরবত খান। পাতি লেবু, আদা লেবু দিয়ে তরকারি রান্না হয়। যা সিলেটিরা টেংগার খাটা বলেন (কিছুটা টক)।

সিলেটের বাজারে লেবু বিক্রেতারা জানিয়েছেন, রসে টুইটুম্বুর এবং খোসাও খাওয়া যায় বলে সিলেট অঞ্চলের ক্রেতাদের কাছে জারা লেবুর চাহিদা অধিক। এমনিতে সারা বছরই সিলেটে জারা লেবুর চাহিদা থাকে। কোরবানির ঈদে এ লেবুর চাহিদা আরো বেড়ে যায়। এ কারণে দাম কিছুটা বেড়েছে।

তবে বিক্রেতারা জানান, চাহিদার কারণে সারাবছরই জারা লেবুর দাম বেশি থাকে। গত মঙ্গলবার (২৫) জুলাই নগরীর জৈন্তাপুর, হরিপুর বাজারে গিয়ে দেখা যায়, আকৃতি অনুসারে জারা লেবুর হালি ৫শ থেকে ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। বড় সাইজের জারা লেবু হালি প্রতি ১৫শ থেকে ২ হাজার টাকা ধরে বিক্রি হচ্ছে। আর ছোট ও মাজারি সাইজের জারা লেবু বিক্রি হচ্ছে ৫ শ' থেকে থেকে ১ হাজার টাকায়।
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়