Wednesday, July 26

স্বয়ংক্রিয় গাড়ির পর বিশ্ব দেখবে স্বয়ংক্রিয় জাহাজ

স্বয়ংক্রিয় গাড়ির পর বিশ্ব দেখবে স্বয়ংক্রিয় জাহাজ

কানাইঘাট নিউজ ডেস্ক: স্বচালিত গাড়ির স্বপ্ন এখন আর কল্পনায় নয় বাস্তবে দেখা দিয়েছে। বিজ্ঞানীদের গবেষণার পর বিশ্বের কয়েকটি শহরের রাস্তায় প্রাথমিকভাবেই ড্রাইভার ছাড়াই বেশ ভালোভাবেই চলছে এসব গাড়ি। তবে এবার আর সড়ক পথের জন্য গাড়ি নয় বরং পানিপথের জন্য তৈরি করা হচ্ছে স্বচালিত কার্গো জাহাজ।

একস্থান থেকে সাগরপথে অন্য স্থানে মালামাল বহন করার জন্য এমন পদক্ষেপ হাতে নিয়েছে নরওয়ের দুই কোম্পানি। তারা এই প্রযুক্তিকে সড়ক পথ থেকে পানিপথে নিয়ে যাওয়ার জন্য কাজ শুরু করেছেন।

'ইয়ারা বির্কল্যান্ড' নামের এ জাহাজটি প্রস্তুত হলে এটিই হবে বিশ্বের সর্বপ্রথম স্বচালিত কার্গো জাহাজ। এটি ২০১৮ সালের শেষের দিকে সাগরে নামার জন্য প্রস্তুত হবে। জাহাজটিকে দক্ষিণ নরওয়েতে ৩৭ মাইল দীর্ঘ রুটে সার আনা নেয়ার কাজে ব্যবহার করা হবে।

এ বৃহৎ কাজ সম্পন্ন করছে নরওয়ের দুই কোম্পানি ইয়ারা ইন্টারন্যাশনাল এএসএ এবং কৃষি সংস্থা কোংসবেরগ গ্রুপেন এএসএ। এ ক্ষেত্রে তারা বেসামরিক এবং সামরিক উভয়ের নির্দেশ মেনে কাজ করছে।

ওয়াল স্ট্রিট জানার্লের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্বচালিত এই কার্গো জাহাজটি নির্মাণ করতে খরচ হবে ২৫ মিলিয়ন ইউএস ডলার। ছোট আকারের কার্গো জাহাজের মত মালামাল ধারণক্ষমতা থাকবে। জাহাজ নির্মাতা এই দুই কোম্পানি দাবি করেছে যে, এ জাহাজে কোনো জ্বালানী বা ক্রু'র দরকার হবে না। এর ফলে এখনকার তুলনায় তাদের বাৎসরিক খরচের প্রায় ৯০ ভাগ কম খরচ হবে।

জাহাজটির ধারণক্ষমতা থাকবে ১০০ থেকে ১৫০টি কার্গো কন্টেইনার। 'ইয়ারা বির্কল্যান্ড' দেখতে ছোট হলেও এটি অাধুনিক মানের হবে।

ইয়ারা কোম্পানির উৎপাদন বিভাগের প্রধান পিটার ওস্টবো ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, আমাদের বড় জাহাজ তৈরির পরিকল্পনা রয়েছে যেগুলো দীর্ঘ রুট সমুহে ব্যবহার করা যাবে। এর মাধ্যমে আমরা হল্যান্ড থেকে ব্রাজিলের সব পথে সার আনা নেয়া করতে পারবো।

মে'তে প্রকাশিত ইয়ারার এক খবরে বলা হয়, বৈদ্যুতিক জাহাজ পরিবেশ দূষণ অনেকাংশে কমিয়ে দেয় এবং সড়ক পথের প্রায় ৪০,০০০ ট্রাক চলাচল কমিয়ে পথের নিরাপত্তা বাড়াতে পারে।  

'ইয়ারা বির্কল্যান্ড' সাগরে নামার পর সে নিজে নিজে চললেও অন্যান্য কার্গো জাহাজের মত একদল ক্র থাকবে। যেনো তারা কোনো কারণে জাহাজের স্বচালিত পদ্ধতি কাজ না করলে তাকে নিয়ন্ত্রণ করতে পারে। তবে এটি ২০২০ সালের মধ্যে পুরোপুরি স্বচালিত হবে বলে জানিয়েছে এর সঙ্গে জড়িত কৃষি সংস্থাটি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়