Wednesday, July 26

বর্ষার সময় পায়ের যত্ন নিন

বর্ষার সময় পায়ের যত্ন নিন

কানাইঘাট নিউজ ডেস্ক: চলছে বর্ষাকাল। প্রতি মৌসুমেই ত্বকের দরকার আলাদা আলাদা যত্ন। কখনো শুষ্কতা কেড়ে নেয় কোমলতা, কখনো পড়ে কালো ছোপ। বিশেষ করে বর্ষাকালে পায়ের ত্বকের যত্ন নিতে হয় বেশি। কেননা, এ সময় পা জোড়ার ওপর দিয়েই বেশি ধকল যায়। রাস্তার নোংরা পানি, কাদা এমন অনেক কিছুর ওপর দিয়েই চলতে হয়। আর যখন-তখন বৃষ্টির পানিতে ভেজা তো আছেই। জেনে নিন পায়ের যত্নে কী করা উচিত এই সময়ে।

হাত ও মুখ ধোয়ার মতো প্রতিদিন পায়ের যত্ন নেয়া জরুরি। গোসলের সময়ই ব্রাশ ব্যবহার করে পা ধুয়ে নেয়া জরুরি। প্রতিদিন রাতে ঘুমানোর আগে পা ধুয়ে লোশন, তেল বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখুন। নিয়মিত যত্নে বৃষ্টির নোংরা পানিতে ভেজার পরও পা থাকে সুস্থ ও সুন্দর।

বাইরে থেকে এসেই বাইরে থেকে এসে জীবাণুনাশক দিয়ে পা ধুয়ে ফেলুন। তবে গরম পানি দিয়ে পরিষ্কার করলে ভালো ফল পাওয়া যায়। তোয়ালে দিয়ে পা মুছে ফেলুন। এরপর ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন দিয়ে ম্যাসেজ করুন।

সপ্তাহে অন্তত একবার গরম পানিতে শ্যাম্পু ও লবণ দিয়ে পা ২০ মিনিট ভিজিয়ে রাখুন। পায়ে জমে থাকা ময়লা পরিস্কার করে মুলতানি মাটি ও মধুর প্যাক লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। বাড়িতে সপ্তাহে দুই দিন স্ক্রাব ব্যবহার করতে পারেন। চালের গুঁড়ার সঙ্গে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। পায়ে র‍্যাশ ওঠার প্রবণতা থাকলে নিমপাতার পেস্ট যোগ করে নিন। উজ্জ্বলতা বাড়াতে চাইলে হলুদের গুঁড়া যোগ করে নিন স্ক্রাবের পেস্টে।

ফ্যাশন সচেতন অনেকেই আজকাল নখ রাখেন। তবে বর্ষায় নখ ছোট রাখাই ভালো। আর বড় নখ রাখলে তা ব্রাশ দিয়ে পরিস্কার করতে হয়। জুতা অবশ্যই পরিষ্কার রাখুন। তবে পরবর্তীতে পায়ে পরার আগে জুতা পর্যাপ্ত বাতাসে শুকিয়ে নিন।

যারা অফিস করেন তারা একজোড়া এক্সট্রা জুতো ও মোজা রাখার চেষ্টা করুন। যাতে একজোড়া ভিজে গেলেও কোনো সমস্যা না হয়। যাদের খুব তাড়াতাড়ি পায়ে ইনফেকশন দেখা দেয় তারা মোজা বা জুতো পরার আগে ফাংগাস রোধক পাউডার দিয়ে নিতে পারেন।

বৃষ্টিতে কাদা-পানিতে কম হাঁটাচলা করাই ভালো। আর কাদা লেগে গেলেও তা দ্রুত ধুয়ে ফেলুন। যদি কোনো রকম জীবাণু-সংক্রমণ হয়, তবে চিকিৎসকের পরামর্শ নিন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়