Thursday, June 15

কম খরচে ঘর সাজান

কম খরচে ঘর সাজান

কানাইঘাট নিউজ ডেস্ক: বলতে বলতে ঈদ প্রায় চলেই এলো । ঈদের জন্য পরিবারের সদস্যরা কেনাকাটায় পাশাপাশি অনেক গৃহিণীরাই ঈদে কীভাবে ঘর সাজাবেন তাই নিয়ে ব্যস্ত থাকেন। তবে অনেকেই চিন্তা করেন ঘর সাজানো মানেই অনেক খরচ! তবে এ ধারণাটি সঠিক নয়। স্বল্প খরচেই আপনি ঘর রাঙিয়ে তুলতে পারেন। এ জন্য প্রয়োজন সৃজনশীলতা। একটু বুদ্ধি খাটিয়ে কাজ করলে আপনার সাদামাটা ঘরটিও হয়ে উঠবে দৃষ্টিনন্দন।

১. বাড়তি জিনিস ঘর থেকে বিদায় করুন
অপ্রয়োজনীয় জিনিস অনেক সময় ঘরের জায়গা দখল করে। এগুলো স্মৃতি হিসেবে রাখতে না চাইলে কাউকে দান করে দিতে পারেন। একটি বাক্সে খেলনাগুলো গুছিয়ে রাখলেও ঘর পরিষ্কার থাকবে।

২. কৃত্রিম ফুল
আজকাল সবাই ঘর সুন্দর করে রাখার জন্য সুন্দর সুন্দর কৃত্রিম ফুল দিয়ে সাজিয়ে রাখেন, চাইলে আপনি ঘরে বসেই এধরনের ফুল দিয়ে ঘর সাজাতে পারেন । এত করে আপনার সৃজনশীলতাও যেমন বাড়বে তেমনি ঘরটাও অন্য রকম লাগবে।

৩. ঘরের ভেতর গাছ
ঘর সুন্দর রাখতে কিছু গাছ লাগানোর পারেন, এতে করে কিছুটা হলেও প্রকৃতির ছোঁয়া থাকবে ঘরে। তবে অবশ্যই টবের যত্ন নিতে হবে। প্রতিদিন গাছে পানি দিতে হবে তবে পানি যাতে জমে না থাকে সে দিকে খেয়াল রাখতে হবে।

  

৪. ফুল দিয়ে ঘর সাজান
ঘর সাজাতে ফুলের বিকল্প নেই। ঘরে ফুল রাখলে দেখবেন, সেখানে প্রশান্তি বিরাজ করছে। একগুচ্ছ তাজা ফুল ঘরের এক কোণে রাখলে মন যেমন ভালো হবে, তেমনি ঘর হবে উজ্জ্বল।

৫. মনের রঙে দেয়াল সাজান
এক রঙে সব দেয়ালে না সাজিয়ে মনের মতো করে রাঙাতে পারেন বিভিন্ন রঙে। বিভিন্ন ধরনের রঙ দিয়ে দেয়ালে নকশাও এঁকে নিতে পারেন। এতে ঘরের দেয়ালটি হবে দৃষ্টিনন্দন ও সুন্দর।

৬. দেয়ালে পেইন্টিং রাখুন
ঘরে শৈল্পিক ছোঁয়া দিতে চাইলে দেয়ালে পেইন্টিং ঝোলাতে পারেন। খুব কম খরচেই এসব পেইন্টিং এখন কিনতে পারবেন বিভিন্ন শপিংমলে। অবশ্য বিখ্যাত পেইন্টারের মূল কাজ সংগ্রহ করতে গেলে খরচ একটু বেশিই পড়বে। সে ক্ষেত্রে কোনো ফটোগ্রাফ দিয়ে ঘর সাজাতে পারেন। তবে ছোট ছোট ছবি এলোমেলো করে না রাখাই ভালো, এতে সৌন্দর্য নষ্ট হবে।
         
  

৭. আসবাবপত্র ঠিক জায়গায় রাখুন
ঘরের সঠিক জায়গায় সঠিক আসবাবটি বসান। আর ঘরে যদি শিশু থাকে, তাহলে তাদের জন্য আলাদা ফাঁকা জায়গা রাখার চেষ্টা করুন। এতে দেখবেন, ঘরটি আরো পরিপাটি ও সুন্দর হয়ে উঠবে।

৮. বাহারি বাতি
ঘরের সৌন্দর্য তুলে ধরতে প্রয়োজন পরিপূর্ণ সজ্জা। নানা ধরনের আসবাবের সঙ্গে টেবিলবাতিতে আলো-অাঁধারির খেলা অন্দরে নিয়ে আসতে পারে আলাদা ভালোলাগা।
                                      
৯. মাটির কিছু শো-পিস
ঘরে মাটির তৈরি নানান ধরনের জিনিস দিয়েও ঘর সাজাতে পারেন। আড়ং, দোয়েল চত্ত্বর বা ঢাকা কলেজের সামনে গেলেও পাবেন এ ধরনের মাটির জিনিস।

  

১০. জানালার পর্দায় উজ্জ্বল রং বেছে নিন
জানালার পর্দা, সোফা ও কুশন কভারে উজ্জ্বল রং বেছে নিন। সুতি বা খাদি কাপড়ে ব্লক করে নিতে পারেন। বাঁশের ল্যাম্পশেড আর মাটির পটারিতে কয়েকটি ইনডোর প্লান্ট দিয়ে একটা কর্নার সাজাতে পারেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়