Wednesday, June 7

কাতারের পক্ষে কথা বললেই ১৫ বছরের কারাদণ্ড

কাতারের পক্ষে কথা বললেই ১৫ বছরের কারাদণ্ড
কানাইঘাট নিউজ ডেস্ক: সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ প্রতিবেশী দেশগুলো কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর দেশটি এখন নানামুখী কূটনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক চাপের মুখে পড়েছে।

৫ জুন বাহরাইন, সৌদি আরব, মিসর ও সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি আরব দেশ জঙ্গিবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়।

বিশেষ করে আরব আমিরাত এ বিষয়ে একটু বেশিই কঠোর অবস্থান নিয়েছে। দেশটির কোনও ব্যক্তি কাতারের প্রতি সহানুভূতি প্রকাশ করলে ১৫ বছরের জেল পর্যন্ত হতে পারে। বুধবার দেশটির সংবাদমাধ্যম গালফ নিউজের বরাতে একথা জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

আরব বিশ্বে ‍মত প্রকাশের মাধ্যম হিসেবে টুইটার খুবই জনপ্রিয়। মধ্যপ্রাচ্যের এই কূটনৈতিক সংকটে টুইটারে কাতারের সমর্থনে অনেকে টুইট করছেন। তবে কাতারকে নিয়ে এ মত প্রকাশ থেকে বিরত রাখতেই শাস্তির বিধান করলো আমিরাত।

আমিরাতের অ্যাটর্নি জেনারেল হামাদ সাইফ আল-শামসি বলেন, কাতারের জন্য যে সহানুভূতি প্রকাশ করবে তার বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এটা সোশ্যাল মিডিয়া হোক, লিখিত কিংবা মৌখিক হোক, আমরা ব্যবস্থা নেব। কারণ এটা সংযুক্ত আরব আমিরাতের নীতি বিরোধী। এছাড়া অভিযুক্তদের ৫ লাখ দিরহাম জরিমানাও করা হতে পারে বলে জানানো হয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক