Friday, June 30

মাউস-ব্যবহারে-ধরা-পড়বে-মিথ্যুক

মাউস ব্যবহারে ধরা পড়বে মিথ্যুক

কানাইঘাট নিউজ ডেস্ক: মিথ্যাবাদি ধরার জন্য নতুন পদ্ধতি নিয়ে কাজ করছেন গবেষকরা। তারা বলছেন, কম্পিউটারে মাউসের ব্যবহারের ধরণ দেখেই চেনা যাবে মিথ্যুক। হ্যাঁ মাউস ঘোরানোর ধরন দেখেই বুঝা যাবে কম্পিউটারে করা কোনো প্রশ্নের উত্তরে কেউ মিথ্যা নাকি সত্যি বলছে।

সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, ইতালির পাভোদা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সত্য-মিথ্যা যাচাইয়ের এ গবেষণায় ব্যবহার করেছেন কৃত্রিম বুদ্ধিমত্তা( আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স)। যেটা ভবিষ্যতে অনলাইনে ভুয়া রিভিউ ও জাল ইন্সুরেন্স শনাক্ত করতে সহায়তা করবে।

গবেষণাটি করতে গিয়ে অ্যালগোরিদম সিস্টেমে কিছু নমুনা উত্তর দেওয়া হয়। সেই নমুনার ভিত্তিতেই মাউস নাড়াচাড়ার ধরন বুঝেই কম্পিউটার সত্য-মিথ্যা যাচাইয়ের কাজটি করবে।

গবেষণার জন্য ৬০ শিক্ষার্থীকে কম্পিউটারে কিছু প্রশ্ন করতে বলা হয়। উত্তরে কোনও কোনও শিক্ষার্থীকে পরিচয় গোপন করতে বলা হয়।  

যেখানে দেখা গেছে, যারা নিজেদের সম্পর্কে সঠিক তথ্য দিয়েছে তারা মাউস নাড়িয়ে সরাসরি উত্তরে ক্লিক করেছেন। আর যাদেরকে নিজের সম্পর্কে ভুয়া তথ্য দিতে বলা হয়েছে তারা মাউস নাড়ানোর আগে অনেক্ষণ সময় নিয়েছেন। উত্তরও দিয়েছেন ঘুরিয়ে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়