Sunday, January 1

চলে গেলেন পাকিস্তানের প্রবীণ ক্রিকেটার

চলে গেলেন পাকিস্তানের প্রবীণ ক্রিকেটার

কানাইঘাট নিউজ ডেস্ক: পাকিস্তানের সব থেকে বেশি বয়সী টেস্ট ক্রিকেটারও চলে গেলেন। ২০১৭ আর দেখা হলো না ৮৮ বছর বয়সী ইমতিয়াজ আহমেদের। শনিবার লাহোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। আর মাত্র পাঁচ দিন বেঁচে থাকলে ৮৯ বছরে পা রাখতেন তিনি।

পাকিস্তানের হয়ে টেস্টে উইকেট কিপিং করতেন তিনি। ব্যাটিং এর হাতটাও খুব ভালো ছিল তার। খেলা ছাড়ার পর পাকিস্তান ক্রিকেটের মুখ্য নির্বাচকও হয়েছিলেন তিনি। শনিবার পিসিবি-র পক্ষ থেকে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

দীর্ঘদিন বক্ষব্যধিতে ভুগছিলেন ইমতিয়াজ আহমেদ। ১৯৫২ সালে পাকিস্তান ও ভারতের মধ্যকার অভিষেক টেস্ট খেলেন তিনি। শুরুর দিকে পাকিস্তানের ক্রিকেটীয় সাফল্যে ইমতিয়াজ আহমেদের অবদান অনেক।

লাহোর কলেজের শিক্ষার্থী ছিলেন ইমতিয়াজ আহমদে। পাকিস্তানের হয়ে ৪১ টেস্টে ২৯ গড়ে ২০৭৯ রান করেন তিনি। শুরুর দিকে ব্যাটসম্যান হিসেবে খেললেও চতুর্থ টেস্টে উইকেটরক্ষক হিসেবে একাদশে জায়গা পান ইমতিয়াজ।

দেশের হয়ে মোট ৪১ টি টেস্ট খেলেছেন ইমতিয়াজ আহমেদ। ১৯৫২ থেকে ১৯৬২ সাল পর্যন্ত তিনি দেশের জার্সিতে টেস্ট খেলেছেন। কেরিয়ারে তিনি ২০৭৯ রান করেছেন। দক্ষ উইকেট কিপার হিসেবে ৭৭ টি ক্যাচও লুফেছেন তিনি।

এছাড়া তিনটি সেঞ্চুরি করেছেন। যার মধ্যে ২০৯ রানের সেরা ইনিংসটি খেলেছিলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে।

সূত্র: জি নিউজ ২৪

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়