Tuesday, November 1

বিজিবির অভিযানে অক্টোবরে ৮৫ কোটি টাকার চোরাই পণ্য জব্দ

বিজিবির অভিযানে অক্টোবরে ৮৫ কোটি টাকার চোরাই পণ্য জব্দ
কানাইঘাট নিউজ ডেস্ক: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চলতি বছরের অক্টোবর মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ৮৫ কোটি ১৯ লাখ ৭৩ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য আটক করেছে।

মঙ্গলবার বিকালে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবির) জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্ধার করা মাদকের মধ্যে রয়েছে ১০ লাখ ১১ হাজার ৭৫৭ পিস ইয়াবা ট্যাবলেট, ২৯ হাজার ৬৪১ বোতল ফেনসিডিল, এক হাজার ৪১৫ কেজি গাঁজা, ২০ হাজার ৮৮৭ বোতল বিদেশী মদ, ৭৫ গ্রাম হেরোইন এবং ১৪ লাখ ৬৩ হাজার ৪৪৭ পিস বিভিন্ন প্রকারের অবৈধ ট্যাবলেট।

এছাড়া আটককৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ১৬ হাজার ৬৫২টি শাড়ি, দুই হাজার ৯৮৯টি থ্রিপিস,শার্টপিস, চার হাজার ৫২ মিটার থান কাপড়, এক লাখ ৫২ হাজার ৬১৫টি তৈরী পোশাক, পাঁচ হাজার ৫৭৯ সিএফটি কাঠ এবং চারটি তক্ষক। এই মাসে বিজিবির অভিযানে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে দুইটি পিস্তল, চারটি বিভিন্ন প্রকারের বন্দুক এবং ১৮ রাউন্ড গুলি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত অক্টোবর মাসে বিজিবির অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৮০ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ২৮৭ জন বাংলাদেশী নাগরিককে আটক করে থানায় দেওয়া হয়েছে। এছাড়া ভারত হতে বাংলাদেশে অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ছয়জন ভারতীয় নাগরিককে আটকপূর্বক বিএসএফের কাছে হস্তান্তর এবং বাংলাদেশ-মায়ানমার সীমান্তে ২৪৬ জন মায়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করা হয়েছে।

অন্যদিকে চলতি বছরের প্রথম ১০ মাসে (জানুয়ারি থেকে অক্টোবর) বিজিবি ৭৯৬ কোটি ২৭ লাখ  ৩৯ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য আটক করতে সক্ষম হয়েছে। এছাড়া গত ১০ মাসে উল্লেখ্যযোগ্য পরিমাণ মাদকদদ্রব্য আটক করা হয়েছে। এর মধ্যে ৫৭ লাখ ৬৪ হাজার ১৬৭ পিস ইয়াবা ট্যাবলেট, দুই লাখ ১৫ হাজার ১৯৬ বোতল ফেনসিডিল ১৫ হাজার ৬২১ কেজি গাঁজা, দুই লাখ ২১ হাজার ৮৬০ বোতল বিদেশী মদ, ২৪ কেজি ৫৮ গ্রাম হেরোইন, ৫৮ হাজার ৬৫টি নেশাজাতীয় ইনজেকশন, এক কোটি ৪২ লাখ, ৫০ হাজার ৫৮৯ পিস বিভিন্ন প্রকারের অবৈধ ট্যাবলেট। এছাড়া আটককৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে এক লাখ ৩৯ হাজার ৬৭৩ টি শাড়ি, ৪০হাজার ৫৮৪ টি থ্রিপিস,শার্টপিস, নয় লাখ ২১ হাজার ৮২৪ মিটার থান কাপড়, ৫০ হাজার ৫১০ সিএফটি কাঠ, ২৫ কেজি ৯১২ গ্রাম স্বর্ণ এবং পাঁচটি কষ্টি পাথরের মূর্তি।

বিজিবি গত ১০ মাসে ৫৬টি পিস্তল, ৩৭টি বিভিন্ন প্রকারের বন্দুক,  চার হাজার সাত রাউন্ড রাউন্ড গোলাবারুদ, ৫৮টি ম্যাগাজিন, সাতটি ইলেকট্রনিক ডেটনেটর এবং পাঁচশ ৫২ কেজি ৭০০ গ্রাম গান পাউডার উদ্ধার করেছে।

গত ১০ মাসে বিজিবির অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে এক হাজার ৪৬৮ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে এক হাজার ৪১২ জন বাংলাদেশী নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত নেওয়া হয়েছে। এছাড়া বাংলাদেশ-মায়ানমার সীমান্তে তিন হাজার ৩৯৬ জন মায়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করা হয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়