Thursday, October 13

বিডি পুলিশ হেল্প লাইন মোবাইল অ্যাপের উদ্বোধন

বিডি পুলিশ হেল্প লাইন মোবাইল অ্যাপের উদ্বোধন

কানাইঘাট নিউজ ডেস্ক: বাংলাদেশ পুলিশ 'বিডি পুলিশ হেল্পলাইন' নামের একটি মোবাইল অ্যাপ চালু করেছে। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এই অ্যাপটির উদ্বোধন করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আইজিপি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে মাধ্যমে জনগণকে দ্রুত পুলিশি সেবা প্রদানের লক্ষ্যে এই অ্যাপসটি চালু করা হয়েছে। অ্যাপটি গুগল প্লে স্টোরে এ পাওয়া যাচ্ছে এবং খুব দ্রুত অ্যাপেল অ্যাপ স্টোরে পাওয়া যাবে। যে কোন ব্যবহারকারী অ্যাপটি অ্যানড্রয়েড মোবাইল ফোন অথবা আই ফোনে ডাউনলোড করে রেজিস্টার্ড অথবা অ্যানোয়েনম্যাস ইউজার হিসেবে ব্যবহার করতে পারেন।

তিনি আরো বলেন, ব্যবহারকারী অপরাধ ও অপরাধী সম্পর্কে যে কোন তথ্য সরাসরি থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তাকে জানাতে এবং সেবার অনুরোধ পাঠাতে পারবেন। তথ্য প্রদানকারী কোন ঘটনার সাথে সম্পর্কিত যে কোন ছবি, ভিডিও এবং ভয়েসও পাঠাতে পারবেন। তথ্য প্রদানকারীর বার্তাটি সয়ংক্রিয়ভাবে একই সাথে জেলার ক্ষেত্রে সার্কেল সহকারী পুলিশ সুপার, পুলিশ সুপার, রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এবং মহানগর বার্তাটি পুলিশের ক্ষেত্রে জোনাল সহকারী কমিশনার (এসি), উপকমিশনার (ডিসি), পুলিশ কমিশনার এবং উভয় ক্ষেত্রে বাংলাদেশ পুলিশের সদর দপ্তরেও গৃহীত হবে।

আইজিপি আরো বলেন, অ্যাপটির মাধ্যমে তদারককারী কর্মকর্তা তথ্য প্রদানকারীর তথ্যাদির ওপর গৃহীত ব্যবস্থা সরাসরি মনিটারিং এবং এ সংক্রান্ত প্রযোজনীয় দিকনির্দেশনা দিতে পারবেন। জেলার পুলিশ সুপার এসপি এবং মহানগরের ক্ষেত্রে উপকমিশনার (ডিসি) গৃহীত ব্যবস্থা মনিটরিং করবেন।

বাংলাদেশ পুলিশের এই প্রধান বলেন, অ্যাপটির আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট হলো- এটি জনগণ ও পুলিশের মধ্যে ইনটারেকটিভ ইন্টারফেস হিসেবে কাজ করবে। প্রয়োজনীয় পুলিশ তথ্য প্রদানকারী বা সেবা প্রত্যাশী ব্যক্তির সাথে যোগাযোগের জন্য কন্ট্রাক ডিটেলস চাইতে পারবেন। তথ্য প্রদানকারী তার বার্তার ওপর গৃহীত ব্যবস্থা দেখতে পারবেন। অ্যাপটির ব্যবহারকারী খুব দ্রুত এবং সহজে তাদের সমস্যা ও তথ্যাদি পুলিশকে জানাতে পারবেন। প্রাপ্ত সংবাদের ভিত্তিতে পুলিশ কর্তৃক গৃহীত কার্যক্রম পদক্ষেপ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা অ্যাপটির মাধ্যমে সরাসরি মনিটারিং করতে পারবেন। এতে পুলিশের কাজের গতি বাড়বে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

উদ্বেধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক (এইচ অ্যান্ড আর) মঈনুর রহমান চৌধুরী, অতিরিক্ত মহাপরিদর্শক (এফ অ্যান্ড ডি) ফাতেমা বেগম, ঢাকা মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, এবং অতিরিক্ত মহা-পুলিশ পরিদর্শক (প্রশাসন) মোখলেছুর রহমানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়