Thursday, October 27

৮০ হাজার টাকার আইফোন তৈরির আসল খরচ ২২ হাজার!

৮০ হাজার টাকার আইফোন তৈরির আসল খরচ ২২ হাজার!

কানাইঘাট নিউজ ডেস্ক: সত্যিই কি এই ফোনের এত দাম হওয়ার সঙ্গত কারণ রয়েছে কোনও? সম্প্রতি চিপওয়ার্কস নামের একটি তথ্যপ্রযুক্তি সংস্থা এই প্রশ্নের উত্তর জানার চেষ্টা করেছিল।

অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন আইফোন শুধু পৃথিবীর অন্যতম জনপ্রিয় ফোন নয়, এই ফোন যথেষ্ট মহার্ঘ্যও। বাংলাদেশে আইফোন সেভেনের দাম শুরুই হচ্ছে ৮০ হাজার টাকা থেকে। কিন্তু সত্যিই কি এই ফোনের এত দাম হওয়ার সঙ্গত কারণ রয়েছে কোনও? সম্প্রতি চিপওয়ার্কস নামের একটি তথ্যপ্রযুক্তি সংস্থা এই প্রশ্নের উত্তর জানার চেষ্টা করেছিল। এবং তাদের অনুসন্ধানের পরিণামে সামনে এসেছে বিস্ময়কর তথ্য।

অবিশ্বাস্য ছাড় রয়েছে যেসব ফোনগুলিতে...
আইফোন বিশেষভাবে খ্যাত তার উন্নতমানের ক্যামেরার জন্য। চিপওয়ার্কসের বিশ্লেষণ অনুযায়ী, আইফোন গ্রাহকদের প্রায় ৯০ শতাংশই ফোনটিকে ব্যবহার করেন এর ক্যামেরাটির জন্য। আইফোন সেভেনের ক্ষেত্রে এই ক্যামেরাকে কার্যকর করে যে সেন্সর, লেন্স ও প্রসেসিং হার্ডওয়্যার, তা বানাতে অ্যাপেলের মোট খরচ হয় ২৬ ডলার। ব্যাটারির জন্য খরচ হয় ৪ ডলার। টাচস্ক্রিন তৈরির খরচ ৩৭ ডলার, আর মেমোরি এবং স্টোরেজের জন্য কোম্পানির ব্যয় হয় ৩৮ ডলার। চিপওয়ার্কসের বিশ্লেষণ অনুযায়ী, প্রতিটি আইফোন সেভেনের সেট তৈরিতে স্বাভাবিকভাবে ব্যয় হয় ২৭৫ ডলারের মতো। টাকার হিসেবে অঙ্কটা দাঁড়ায় ২২ হাজার টাকার মতো।

চিপওয়ার্কস যে হিসেব দিয়েছে তা অবশ্য আইফোনের বিভিন্ন অংশ আলাদা আলাদা ভাবে তৈরির হিসেব। কিন্তু যে ফোনের অংশগুলিতে আলাদা আলাদাভাবে তৈরিতে মোট ২২ হাজার টাকার মতো ব্যয় হয়, সেই ফোনের বাজারি দাম ৮০ হাজার টাকা কীভাবে হতে পারে, স্বভাবতই সেই প্রশ্ন উঠেছে। তবে কি আইফোনের প্যাকেজিং বা ডিস্ট্রিবিউটিং কস্ট এতটাই বেশি যে শেষমেষ সেই ফোনের দাম পৌঁছে যায় ৮০ হাজারের কাছে, নাকি সবটাই কোম্পানির লভ্যাংশ বাড়ানোর কৌশল মাত্র! এই প্রশ্ন নিয়ে আপাতত ধন্দে আইফোন গ্রাহকরাও।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়