Thursday, October 27

দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’

দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’

কানাইঘাট নিউজ ডেস্ক: পশ্চিম-মধ‌্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’ দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। কায়ান্টের প্রভাবে উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন জায়গায় আজ বৃহস্পতিবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর পায়রা সমুদ্র বন্দরকে দুই নম্বর হুঁশিয়ারি সংকেতের পরিবর্তে এক নম্বর  হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে।

পূর্ব-মধ‌্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি শুরুতে পানির উষ্ণতা থেকে শক্তি সঞ্চয় করে মিয়ানমারের দিকে এগোলেও সোমবার তা দিক বদল করে উত্তর-পশ্চিমে ভারতের বিশাখাপত্তম উপকূলের দিকে এগোতে শুরু করে। এরপর মঙ্গলবার সকালে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

শুরু থেকেই অদ্ভুত আচরণ করতে থাকা এই ঘূর্ণিঝড় দক্ষিণ পশ্চিমে সরে গিয়ে শুক্র বা শনিবার নাগাদ অন্ধ্র উপকূলের কাছকাছি পৌঁছাতে পারে বলে পূর্বাভাস দিয়েছিলেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় 'কায়ান্ট' আরো পশ্চিম-দক্ষিণ পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৯৭৫ কিলো মিটার, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৩০ কিলোমিটার, মংলাসমুদ্র বন্দর থেকে ৮৫৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৫০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

উপকূলে আঘাত হানার আগেই ঝড়টি দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা থাকলেও এর প্রভাবে ভারতের অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু ও উড়িষ‌্যা রাজ‌্যের উপকূলে এবং পশ্চিমবঙ্গের কলকাতা, বাংলাদেশের দক্ষিণাঞ্চলসহ বিভিন্ন স্থানে ভারি বৃষ্টি ও দমকা হাওয়ার দাপট চলতে পারে আগামী দুদিন।  

বৃহস্পতিবার সকালে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’ দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার কথা জানানো হয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়