Wednesday, September 28

টেসলাকে টেক্কা দেবে আউডি

টেসলাকে টেক্কা দেবে আউডি
কানাইঘাট নিউজ ডেস্ক: টেসলা মডেল এক্স এসইউভি-এর গাড়ির ব্যাটারি একবার চার্জ দিয়েই সব চাকা ব্যবহার করে গাড়িটি ২৮৯ মাইল ভ্রমণ করতে পারে। আউডি ইতোমধ্যে জানিয়ে দিয়েছে তারা এই সীমাকেও অতিক্রম করে ফেলবে।

আউডি'র সম্ভাব্য উৎপাদন সংস্করণটিতে কুইক চার্জিং ক্ষমতা থাকবে, কিন্তু এটি বলা কঠিন যে কত জলদি কুইক চার্জিং ফিচারটি কাজ করবে। যদিও বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে আশা করা হয়েছে, ই-ট্রন-কোয়াট্রো ধারণায় দেখানো সময়ের আশপাশেই থাকবে উৎপাদিত সংস্করণে কুইক চার্জিংয়ের সময়।

এই গাড়ির ধারণাটিতে আছে কম্বাইন্ড চার্জিং সিস্টেম (সিসিএস)। যার অর্থ হল এটি ডিসি এবং এসি দুটি ইলেকট্রিক্যাল কারেন্ট-এর মাধ্যমে চার্জ উৎপাদন করতে পারে। ডিসি'র মাধ্যমে এই গাড়িটি ৫০ মিনিটে ১৫০ কিলোওয়াট চার্জ গ্রহণ করতে পারে, যা এই গাড়িটির জন্য ফুল চার্জ হিসেবে ধরা হয়।

২০১৮ সাল থেকে এই গাড়ির উৎপাদন শুরু করবে আউডি। এ গাড়িতে থাকবে তিনটি বৈদ্যুতিক মোটর, একবার চার্জেই গাড়িটি ৩১০ মাইল যেতে পারবে এবং এই গাড়িগুলোর থাকবে দ্রুত চার্জ নেওয়ার ক্ষমতা।

এই গাড়ির কারণে নিয়ে বৈদ্যুতিক গাড়ি নির্মাণে সুপিরিচিত মার্কিন প্রতিষ্ঠান টেসলা মডেল এস আর এক্স শীঘ্রই প্রতিযোগিতার সম্মুখীন হতে যাচ্ছে বলে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সংবাদ সাইট বিজনেস ইনসাইডার।

ই-ট্রন কোয়াট্রো ধারণায় আনা হয়েছে পরীক্ষামূলক বিশেষ গাড়ি চালনা প্রযুক্তি। এই প্রযুক্তি রেডার সেন্সর, ভিডিও ক্যামেরা, আল্ট্রাসনিক সেন্সর ব্যবহার করা হয়েছে। গাড়ির পরিবেশ নিয়ে ডেটা সংগ্রহ করার জন্য এতে একটি লেজার সেন্সরও ব্যবহার করে হয়েছে।

চালক যাতে দেখতে পারে তার আশপাশে কী চলছে তার জন্য গাড়ির দরজার সামনের দিকে রাখা হয়েছে কার্ভড ডিসপ্লে। গাড়ি উৎপাদনের পর ওই সংস্করণে এই প্রযুক্তি দেখা যাবে কিনা তা এখনও নিশ্চিত নয়। কিন্তু গাড়ি প্রস্তুতকারকরা ইতোমধ্যে নতুন ধরনের এই মিরর ডিজাইনের পরীক্ষা শুরু করেছেন। পিছনের দৃশ্য স্ট্রিম করতে মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান জেনারেল মোটর্স তাদের শেভি বোল্ট এবং ক্যাডিলাক সিটি৬ নামের গাড়ির মিররে ক্যামেরা ব্যবহার করছে।

আউডি ২০১৬ সালের জানুয়ারি মাসে লাস ভেগাসে অনুষ্ঠিত সিইএস-২০১৬'তে এলটিই অ্যাডভান্স নামের মোবাইল কমিউনিকেশন সাপোর্ট করে এমন অত্যাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ গাড়ির ঘোষণা দেয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়