Sunday, July 24

কাবুল হামলায় তালেবানেরও নিন্দা প্রকাশ

কাবুল হামলায় তালেবানেরও নিন্দা প্রকাশ

কানাইঘাট নিউজ ডেস্ক: কাবুলে সংখ্যালঘু হাজারা সম্প্রদায়ের বিক্ষোভ মিছিলে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় একদিনের জাতীয় শোক পালন করছে আফগানিস্তান। এ হামলাকে যুদ্ধাপরাধ হিসেবে উল্লেখ করেছে আফগানিস্তানে নিয়োজিত জাতিসংঘ মিশন। এদিকে টেলিভিশনে দেওয়া ভাষণে কাবুল হামলার ঘটনায় দায়ীদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এরইমধ্যে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের পক্ষ থেকে দায় স্বীকারের খবর প্রকাশের পর হামলার নিন্দা জানিয়েছে তালেবান।

শনিবার কাবুলের ডেমাজাং সার্কেলের কাছে একটি বিদ্যুৎ সংযোগের গতিপথ পরির্বতনের জন্য আফগানিস্তানের শিয়াপন্থী হাজারা সম্প্রদায়ের হাজার হাজার মানুষ বিক্ষোভ প্রদর্শন করছিলেন। এ সময় একজন আত্মঘাতী ওই বিক্ষোভকারীদের মধ্যে বিস্ফোরণ ঘটালে ৮০ জন নিহত এবং ২৩০ জন আহত হন। পরে টেলিভিশনে দেওয়া ভাষণে রবিবার একদিনের জাতীয় শোক পালনের ঘোষণা দেন আফগান প্রেসিডেন্ট।

ভাষণে তিনি বলেন, ‘আমি আপনাদের কাছে অঙ্গীকার করছি, দোষীদের বিরুদ্ধে বদলা নেব’।

হামলার পর পরই আইএসের দায় স্বীকারের খবর প্রকাশ হয়। আইএস-সংশ্লিষ্ট মিডিয়া হিসেবে পরিচিত ‘আমাক’ খবর দিয়েছে, এ হামলায় দায় স্বীকার করেছে সিরিয়া ও ইরাক ভিত্তিক ইসলামিক স্টেট (আইএস)। আমাক দাবি করেছে, ইসলামিক স্টেট (আইএস)-এর দুই সদস্য শরীরে আত্মঘাতী বোমা নিয়ে শিয়াদের লক্ষ্য করে এই হামলা চালিয়েছে।’

আফগানিস্তানের পূর্বাঞ্চলে আইএসের উপস্থিতি রয়েছে বলে দাবি করা হলেও রাজধানী কাবুলে এটিই সংগঠনটির প্রথম হামলা। আফগানিস্তানে বিভিন্ন হামলার ঘটনায় তালেবানের পক্ষ থেকে দায় স্বীকার করা হলেও এবারের হামলার নিন্দা জানিয়েছে সংগঠনটি।

সূত্র: বিবিসি

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়