Wednesday, June 1

'পোল্যান্ডে হামলা করলে রাশিয়ায় পাল্টা হামলা'

'পোল্যান্ডে হামলা করলে রাশিয়ায় পাল্টা হামলা'

কানাইঘাট নিউজ ডেস্ক: রাশিয়ার সম্ভাব্য হুমকি মোকাবেলায় পশ্চিমা সেনা জোটকে আধুনিক অস্ত্র সরবরাহের নির্দেশ দিয়েছে ন্যাটো। শুধু তাই নয় রাশিয়া যদি পোল্যান্ডে হামলা করে তাহলে ন্যাটোও রাশিয়ায় হামলা করবে বলে হুমকি দিয়েছেন সংগঠনটির মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

আলবেনিয়ায় অনুষ্ঠিত ন্যাটোর সংসদীয় বৈঠকে এ ঘোষণা দেয়া হয়। এই বৈঠকে ২৮টি সদস্য রাষ্ট্রের ২৫০ জন আইনপ্রণেতা উপস্থিত ছিলেন বলে নিশ্চিত করেছে এএফপি।

মহাসচিব জিন্স স্টলটেনবার্গ বলেন, ন্যাটো সদস্যভুক্ত যে কোনো রাষ্ট্রের উপর রাশিয়ার আক্রমণকে ন্যাটোর উপরে আক্রমণ বলেই বিবেচনা করা হবে। এজন্য পাল্টা আক্রমণের প্রস্তুতি নিয়ে রেখেছে ন্যাটো।

সম্প্রতি রোমানিয়া ও পোল্যান্ডে মার্কিন ক্ষেপণাস্ত্র স্থাপনের পরিকল্পনার বিপরীতে পোল্যান্ড আক্রমণের হুমকি দিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পূর্ব ইউরোপে মার্কিন ক্ষেপণাস্ত্রের উপস্থিতি রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি বলে অভিহিত করেছেন তিনি।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে পুতিন বলেন, নিজ দেশের সার্বভৌমত্ব রক্ষায় প্রয়োজনে মার্কিন মিত্রদের আক্রমণ করতেও পিছপা হবে না রাশিয়ান বাহিনী। এ কথার জবাবেই একাট্টা হয়েছে ন্যাটো রাষ্ট্রগুলো। ন্যাটোর প্রতি রাশিয়ার চ্যালেঞ্জকে ভয়ংকর বলে অভিহিত করেছে তারা।

এদিকে আসন্ন ন্যাটো সম্মেলনে পূর্ব ইউরোপীয় জোনে সৈন্যসংখ্যা বৃদ্ধির ব্যাপারে প্রস্তাব তোলার ব্যাপারেও একাত্মতা প্রকাশ করেছে দেশগুলো। এদিকে পূর্ব ইউরোপীয় অঞ্চলে ক্ষেপণাস্ত্র স্থাপনের কারণ হিসেবে রাশিয়াকে নয় বরং ইরানের প্রতিই ইঙ্গিত করেছেন ইউরোপীয় নেতারা। তবে তা কানে তুলছে না রাশিয়া।

ইউক্রেন থেকে রাশিয়ার ক্রিমিয়া অধিকারের পর থেকেই দেশটির সঙ্গে ন্যাটো-মার্কিন জোটের উত্তপ্ত সম্পর্ক। তবে এর আগেও ন্যাটোর অতিরিক্ত সৈন্য মোতায়েনকে কেন্দ্র করে পূর্ব ইউরোপীয় সীমান্তে রাশিয়াও সৈন্য সংখ্যা বৃদ্ধি করেছিল।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়